Search
Close this search box.
Search
Close this search box.

অভিবাসী শ্রমিকদের চাকরি বদলের নিয়ম কঠোর করছে ওমান

সিউল, ১৪ মে ২০১৪:

অভিবাসী শ্রমিকদের চাকরি পরিবর্তনে নিয়ম কঠোর করছে ওমান। এর আওতায় এক জায়গা থেকে অন্য জায়গায় চাকরি নেয়ার আগে শ্রমিকদের একটি প্রতিষ্ঠানে কমপক্ষে দুই বছর চাকরি করতে হবে। ১ জুন এ নিয়ম কার্যকর হবে। খবর অ্যারাবিয়ান বিজনেসের।

chardike-ad

নতুন নিয়ম অনুযায়ী, যেসব অভিবাসী শ্রমিক দুই বছর পূরণ না করেই চাকরি বদল করবেন, শাস্তিস্বরূপ তাদের দুই বছরের জন্য ওমান ছাড়তে হবে। এর আগে নির্মাণ শ্রমিক অথবা পরিচ্ছন্নতা কর্মীদের ছয় মাসের জন্য নিয়োগ দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। বর্তমানে এর মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে।

oman-MMAP-mdনিউজ পোর্টাল হোটেলিয়ার মিডল ইস্ট এক প্রতিবেদনে জানায়, ওমানের মানবসম্পদ মন্ত্রণালয় বেসরকারি খাতে অভিবাসী শ্রমিকের হার ৪০ থেকে ৩৩ শতাংশে নামিয়ে আনতে যে দীর্ঘমেয়াদি লক্ষ্যমাত্রা নিয়েছে, তা বাস্তবায়নেই নতুন নিয়ম করা হয়েছে।

বেসরকারি খাতেই নয়, বেশকিছু পদে অভিবাসী নারীদের নিয়োগ দেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওমান। মানবসম্পদ মন্ত্রণালয়, মাসকট মিউনিসিপালিটি এবং রয়েল ওমান পুলিশের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে; যারা অবৈধ শ্রমিকদের বিরুদ্ধে বিভিন্ন সন্দেহভাজন জায়গায় আকস্মিক অভিযান চালাবে।
ওমান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রশাসন ও অর্থ-সম্পর্কিত বিভাগের ভাইস চেয়ারম্যান রেধা জুমা মোহাম্মদ আলি আল সালেহ নতুন এ নিয়মকে স্বাগত জানিয়ে বলেন, এ সিদ্ধান্তের ফলে বেসরকারি খাতে অপ্রদর্শিত ব্যবসা কমিয়ে আনা সম্ভব হবে। সূত্রঃ বণিকবার্তা।