Search
Close this search box.
Search
Close this search box.

বছরের শুরুতেই ২ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

missileসম্প্রতি দু’টি প্রোজেক্টাইল মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের শুরুতে প্রথমবারের মতো দু’টি প্রজেক্টাইল মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। তবে ওই মিসাইল দু’টি কি ধরনের সে বিষয়টি নিশ্চিত করা সম্ভব হয়নি। খবর বিবিসি।

chardike-ad

উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে বেশি কিছু জানা যায়নি। তবে দেশটির পূর্ব উপকূল থেকে জাপান সাগরের দিকে ওই ক্ষেপণাস্ত্র দু’টি নিক্ষেপ করা হয়েছে বলে জানা গেছে। গত বছরের মে মাসে দীর্ঘ ১৮ মাসের বিরতির পর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, তাদের সেনাবাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

kimসাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ায় দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র বার্ষিক যৌথ সামরিক মহড়া পিছিয়ে দেয়ার ঘোষণা দেয়ার পরই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। এর আগে চলতি বছরের শুরুতেই এক ঘোষণায় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন জানিয়েছিলেন যে, পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিতকরণের যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা তুলে নেয়া হয়েছে।

বিশ্বকে এক সতর্ক বার্তায় কিম বলেন, ভবিষ্যতে নতুন কৌশলগত অস্ত্রের সাক্ষী হবে বিশ্ব। এর আগে গত বছরের নভেম্বরে সর্বশেষ একটি মিসাইল উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। ওই ক্ষেপণাস্ত্রকে বহুমাত্রিক বৃহদাকার রকেট লঞ্চার বলে উল্লেখ করা হয়েছিল।