cosmetics-ad

মিশিগানে আরও ৩ বাংলাদেশির মৃত্যু

usa-corona

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রাণঘাতি করোনাভাইরাসে শতাধিক বাংলাদেশি নাগরিক আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মারা গেছেন তিনজন বাংলাদেশি। মৃতদের পরিচয় প্রকাশ করেনি পরিবার। বাংলাদেশি কমিউনিটির নেতাদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানা গেছে।

তারা জানিয়েছেন, কঠিনভাবে আক্রান্তরা হাসপাতালে ভর্তি হয়েছেন। মৃদুভাবে সংক্রমিত কোভিট-১৯ রোগীরা হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। করোনায় শনাক্ত রোগীর পরিবারের পাশে দাঁড়িয়েছেন বিভিন্ন সংগঠন। বিত্তবানদের পক্ষ থেকে দেয়া হচ্ছে খাদ্যসামগ্রীসহ আর্থিক সহায়তা।

কমিউনিটির নেতারা জানান, নিউইয়র্কের পরেই সবচেয়ে বেশি বাংলাদেশি বসবাস করেন মিশিগানে। এ রাজ্যে ২৯ বছরের পুরনো বাসিন্দা মোহাম্মদ আলী জানান, গতমাসে করোনাভাইরাসে এ তিনজন বাংলাদেশি মারা গেছেন। এ ছাড়া তার পরিচিত অন্তত ৩০ জন মানুষ করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। আরও অনেকে বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

ক’দিন আগে বনফুলের সামনে খাদ্যসামগ্রী বিতরণকালের এক প্রসঙ্গে সমাজকর্মী নাজেল হুদা জানান, তার পরিচিত ৪৭ জন বাংলাদেশি হাসপাতালে ভর্তি আছেন। তিনি ও তার দুই বন্ধু তুহিন এবং আসাদ হাসপাতাল গিয়ে অনেকে রোগীর খোঁজ-খবর রাখাসহ নানারকম সহযোগিতা করছেন।

বাংলাটাউন খ্যাত হেমট্রামিক সিটির একাধিক বাসিন্দার অভিযোগ, বাংলাদেশি বংশোদ্ভূত দুই জন কাউন্সিলম্যান সমস্যাপীড়িত মানুষের সহায়তায় ব্যক্তিগত কোনো উদ্যোগ চোখে পড়েনি। এমনকি দুই কাউন্সিলম্যান অপরিচিতজনের কোরো ফোন পর্যন্ত রিসিভ করেন না। ফোন না ধরায় অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে, কাউন্সিলম্যান কামরুল হাসান ও নাইম চৌধুরীর মুঠোফোনে বিভিন্ন সময়ে একাধিকবার কল করা হয়। কিন্তু তারা কল রিসিভ করেননি। পরে সাংবাদিক পরিচয়ে কামরুল হাসানের মুঠোফোনে ক্ষুধেবার্তা পাঠালেও কোনো সাড়া মেলেনি। তবে সূত্র বলেছে, দুই কাউন্সিলম্যান কমিউনিটির সংগঠনের সঙ্গে জড়িত। সংগঠন থেকে যে সহযোগিতা করা হয়েছে এর সাথে তারা জড়িত রয়েছেন।

তথ্যানুসন্ধানে দেখা গেছে, ক’দিন ধরে মিশিগান রাজ্যে সংক্রমিত রোগীর মৃত্যু এবং সংক্রমণ শনাক্তের সংখ্যা কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় এখানে মৃত্যু হয়েছে ৪৪ জনের ও আক্রান্ত হন ৪৪৭ জন। আগের দিন ৪ মে মৃত্যু হয় ৮৬ জনের ও আক্রান্ত হন ১৯৬ জন। ৩ মে মৃত্যু হয় ২৯ জনের ও আক্রান্ত হন ৫৪৭ জন। ২ মে এখানে মৃত্যুর সংখ্যা ছিল ১৫৪ জন ও আক্রান্ত ছিলেন ৮৫১ জন।

মিশিগানে এখন পর্যন্ত মৃতের সংখ্যা হয়েছে ৪ হাজার ১৭৯ জন। আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৩৯৭ জন।

তোফায়েল রেজা সোহেল, মিশিগান থেকে