cosmetics-ad

আসলেই কি কিম জং উনের হার্ট সার্জারি হয়েছিল?

kim

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অসুস্থ নন। সম্প্রতি তার হার্টের সার্জারিও হয়নি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা। গত বুধবার দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের (এনআইএস) বরাতে দেশটির ডেমোক্র্যাটিক পার্টির মুখপাত্র কিম বাইং-কি সাংবাদিকদের বলেন, ‘অন্তত এই ব্যাপারে আমরা নিশ্চিত যে, কিমের হার্ট সার্জারি হয়নি। সম্প্রতি হৃদরোগের কোনো চিকিৎসাও তিনি নেননি। তিনি জনসম্মুখে না আসলেও সেসময় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় কার্যক্রম স্বাভাবিক ছিল।’

টানা তিন সপ্তাহ জনসম্মুখে না আসায় কিম জং উনকে নিয়ে বিভিন্ন ধরনের গুঞ্জন তৈরি হয়। তার স্বাস্থের অবনতি, এমনকী তার মৃত্যু নিয়েও সংবাদ প্রকাশিত হয়েছে। সেসব সংবাদ মিথ্যা প্রমাণ করে গত ২ মার্চ প্রকাশ্যে আসেন কিম। পিয়ংইংয়ের উত্তরে সানচনে একটি সার কারখানার উদ্বোধন করেন তিনি।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম দ্য কোরিয়া হ্যারল্ড জানায়, কিমের গা-ঢাকা দেওয়ার পেছনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের যোগসূত্র থাকতে পারে বলে সন্দেহ করছে এনআইএস। এখন পর্যন্ত উত্তর কোরিয়ায় নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এ কারো আক্রান্ত হওয়ার সংবাদ পাওয়া যায়নি।

চীনের সঙ্গে উত্তর কোরিয়ার সবচেয়ে বেশি বাণিজ্য কার্যক্রম চলে। এছাড়াও দুই দেশের মধ্যে সীমান্ত উন্মুক্ত থাকায় উত্তর কোরিয়ায় করোনার সংক্রমণ না হওয়াটাকে অস্বাভাবিক বলে মনে করছে এনআইএস। তবে, করোনা আতঙ্কে জানুয়ারি থেকে চীনের সঙ্গে সীমান্ত যোগাযোগ বন্ধ রেখেছে উত্তর কোরিয়া।