cosmetics-ad

উত্তর নয় দক্ষিণ কোরিয়াকে ভর্ৎসনা করুন : জাতিসংঘকে পিয়ংইয়ং

north-korea
ফাইল ছবি

উত্তর কোরিয়া দেশটিকে বাদ দিয়ে দক্ষিণ কোরিয়াকে ভর্ৎসনা করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। পিয়ংইয়ং সিউলের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়ায় জাতিসংঘ মহাসচিব দুঃখ প্রকাশ করার পর উত্তর কোরিয়া এ প্রতিক্রিয়া জানাল।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দুই কোরিয়ার সম্পর্ক নিয়ে জ্ঞান বহির্ভূত এ ধরনের বেপরোয়া মন্তব্যের ব্যাপারে বিস্ময় প্রকাশ করা ছাড়া পিয়ংইয়ংয়ের পক্ষে আর কিছু করার নেই।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিচ গত বৃহস্পতিবার জানিয়েছিলেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগের সম্পর্ক ছিন্ন করার উত্তর কোরীয় পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছেন এবং তিনি ভুল বোঝাবুঝির অবসান ঘটানোর জন্য যোগাযোগ ব্যবস্থা অক্ষুণ্ন রাখাকে একমাত্র সমাধান বলে মন্তব্য করেছেন।

এর একদিন আগে ওই সম্পর্ক ছিন্ন করেছিল উত্তর কোরিয়া। পিয়ংইয়ং ঘোষণা করেছিল, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা বা যোগাযোগ অক্ষুণ্ন রাখার আর কোনো প্রয়োজন মনে করছে না উত্তর কোরিয়া।

গত কয়েকদিন ধরে দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার বিভিন্ন কর্মকাণ্ডকে প্রশ্নবিদ্ধ করে আসছিল।  পিয়ংইয়ংও হুঁশিয়ারি দিয়ে বলেছে, দেশটির বিরুদ্ধে লিফলেট ছাপিয়ে তা সীমান্তবর্তী এলাকায় বিলি করার পদক্ষেপ ঠেকাতে সিউল ব্যর্থ হলে সম্পর্ক ছিন্ন করবে উত্তর কোরিয়া।