cosmetics-ad

দক্ষিণের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেবে না উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সব ধরনের সামরিক ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা স্থগিতের ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (২৩ জুন) দেশটির নেতা কিম জং উনের সভাপতিত্বে ক্ষমতাসীন দলের এক বৈঠক শেষে সিদ্ধান্তটি নেওয়া হয়। বুধবার (২৪ জুন) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর বরাতে করা প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত বৈঠকে ‘দেশের যুদ্ধ প্রতিরোধকে আরও উৎসাহিত করার’ ব্যবস্থাগুলোর রূপরেখা নিয়েও আলোচনা হয়েছে। কেসিএনএর খবরে জানানো হয়, এই পরিকল্পনা স্থগিতের সিদ্ধান্ত নেওয়ার আগে কমিটির সদস্যরা বিদ্যমান পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। তবে এই বিদ্যমান পরিস্থিতি নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি সংবাদমাধ্যমটি।

বিশ্লেষকদের মতে, বছরের পর বছর ধরে পক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়া উত্তর কোরীয় নাগরিক ও দক্ষিণের অ্যাক্টিভিস্টরা উত্তরের শাসন ব্যবস্থা ও এর নেতাদের সমালোচনা করে বেলুনের মাধ্যমে বার্তা পাঠিয়ে আসছে। সম্প্রতি এ নিয়ে উত্তেজনার জেরে দক্ষিণের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। এক্ষেত্রে তার বোন কিম ইয়ো জং প্রকাশ্যেই দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু’ হিসেবে আখ্যায়িত করেন।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমন্বয় কাজ চালাতে স্থাপন করা যৌথ লিয়াজোঁ অফিসও গুঁড়িয়ে দেয় উত্তর কোরিয়া। তবে মঙ্গলবারের বৈঠকের পর সিউলের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা থেকে সরে এলো পিয়ংইয়ং।