cosmetics-ad

‘দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে আমেরিকা’

kim

আমেরিকার ‘শত্রুতার’ মুখে অপরাজেয় সেনাবাহিনী তৈরি করার অঙ্গীকার করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। একই সঙ্গে তিনি কোরীয় উপদ্বীপে উত্তেজনার জন্য ওয়াশিংটনকে দায়ী করেছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম মঙ্গলবার জানিয়েছে, কিম জং-উন বলেছেন, শুধুমাত্র আত্মরক্ষার জন্য সমরাস্ত্রের উন্নয়ন ঘটাচ্ছে পিয়ংইয়ং যুদ্ধ শুরু করতে নয়। বিরল এক সামরিক প্রযুক্তির প্রদর্শনীতে এসব কথা বলেন কিম জং উন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, কিম প্রদর্শনীতে বিশাল আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমের সামনে দাঁড়িয়ে আছেন। এটি গত বছরের সামরিক প্যারেডে প্রথম প্রদর্শিত হয়। সম্প্রতি দেশটি নতুন হাইপারসনিক এবং উড়োজাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

পিয়ংইয়ংয়ে সেলফ ডিফেন্স ২০২১ প্রদর্শনীতে রাখা বক্তব্যে দক্ষিণ কোরিয়ার সামরিক সক্ষমতার কথা উল্লেখ করেন কিম জং উন। তিনি বলেন, ‘উত্তর কোরিয়া প্রতিবেশীর সঙ্গে যুদ্ধ শুরু করতে চায় না।’ কিম জং-উন অভিযোগ করেন উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে আমেরিকা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। তবে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্র ধ্বংস করার দাবি তুলেছে ওয়াশিংটন। এ দাবি মেনে নিতে এখন পর্যন্ত অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া।