Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া উস্কানি দিলে ‘শক্তিশালী’ জবাব দেবে সিউল

yeolপরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া উস্কানিমূলক কর্মকাণ্ড চালালে, সিউল ‘বহু গুণ শক্তিশালী’ অস্ত্র ব্যবহার করে পাল্টা জবাব দেবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল।

chardike-ad

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার মন্ত্রিসভার এক বৈঠকে ইওল এমন মন্তব্য করেন। টেলিভিশনে সম্প্রচারিত ওই বৈঠকে তিনি বলেন, উত্তর কোরিয়া কোনো ধরনের উস্কানি দিলে আমরা এর বহু গুণ শক্তিশালী জবাব দেব।

তিনি আরও বলেন, উত্তর কোরিয়াকে জবাব দেয়ার সক্ষমতা রয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর।

এর আগে সোমবার সলিড-ফুয়েল বা কঠিন জ্বালানি ব্যবহৃত হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সাথে চলমান উত্তেজনার মধ্যেই মাঝারি-পাল্লার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি।

কিম প্রশাসন বলছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র আঞ্চলিক শান্তির জন্য হুমকি হয়ে উঠেছে। এই দুই দেশের যৌথ সামরিক মহড়াকে উস্কানি হিসেবে দেখছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যদি উত্তর কোরিয়ার সাথে সামরিক সংঘর্ষে জড়াতে চায়, তাহলে তদের ‘নিশ্চিহ্ন’ করতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশও দিয়েছেন সর্বোচ্চ নেতা কিম জং উন।

সবশেষ ২০২৩ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার প্রস্তুতি নিতে বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন কিম।