Search
Close this search box.
Search
Close this search box.

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

১৯ জুন ২০১৪:

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) ও পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক। এ নিয়ে শিগগিরই সংস্থাটির সঙ্গে সরকারের চুক্তি সই হবে। সহজ শর্তের ঋণটি এরই মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডসভায় অনুমোদন হয়েছে। জানা গেছে, রুরাল ইলেকট্রিসিটি ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন প্রকল্পের আওতায় এ ঋণ দেবে বিশ্বব্যাংক।

chardike-ad

lightপ্রকল্পটির আওতায় পিজিসিবি নতুন ২৩০/১৩২ কেভির সাড়ে চার কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করবে। ১৩২/৩৩ কেভির ৮৪ কিলোমিটারের আরো একটি সঞ্চালন লাইন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া অধিক গ্রাহক সংযোগ প্রদানের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অন্তর্ভুক্ত ৩৮টি সমিতির ভৌগোলিক এলাকায় বিদ্যমান বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নতকরণ ও ক্ষমতাবর্ধনের উদ্যোগ নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আরস্তু খান বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে পল্লী বিদ্যুতের সিস্টেম লস অনেক কমে আসবে। এতে রাষ্ট্রের অপচয় কম হবে। সহজ শর্তের ঋণটি পেলে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার ব্যাপক আধুনিকায়ন হবে।

আরইবি সূত্র জানায়, প্রকল্পটি আগামী মাস থেকে শুরু হয়ে চলবে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত। এতে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ১১ কোটি ৭০ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংক ৭৩ দশমিক ৯৩ ভাগ অর্থায়ন করবে। বাকি ২৬ দশমিক শূন্য ৭ শতাংশ অর্থায়ন করবে সরকার।

আরইবির সদস্য (প্রকৌশল) মো. নুরুল আবসার বলেন, প্রকল্পের বিভিন্ন কাজ এগিয়ে চলছে। অর্থায়নের বিষয়েও বিশ্বব্যাংকের সম্মতি পাওয়া গেছে। এটি বাস্তবায়ন হলে সুষ্ঠু ও নির্ভরযোগ্য বিতরণ ব্যবস্থা গড়ে উঠবে। পাশাপাশি লোডশেডিং ও সিস্টেম লস কমে আসবে। বিশ্বব্যাংক তার সহযোগী সংস্থা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে সহজ শর্তে এ ঋণ দেবে। এ ঋণের জন্য বিশ্বব্যাংককে দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৪০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।