sentbe-top

নাইজেরিয়ার রাজধানীতে বোমা বিস্ফোরণে নিহত ২১

২৬ জুন ২০১৪:

বোকো হারাম জঙ্গিদের হামলার আতংকে থাকা রাজধানী আবুজা নগরীর একটি শপিং সেন্টারে বোমা বিস্ফোরণে ২১ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে। এদিকে নাইজেরিয়া কর্তৃপক্ষ ভয়াবহ এ ঘটনার পর সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। এছাড়াও হামলার ঘটনায় সন্দেহভাজন অপর একব্যক্তি নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

_75839410_afpজাতীয় জররী ব্যবস্থাপনা সংস্থা (নেমা) জানায়, বুধবার স্থানীয় সময় বিকেল ৪টায় ইমাব প্লাজায় এ বোমা বিস্ফোণের ঘটনা ঘটে। আর্জেন্টিনার বিরুদ্ধে নাইজেরিয়ার বিশ্বকাপ ফুটবল ম্যাচ শুরুর প্রাক্কালে ক্রেতারা দোকানে পণ্যসামগ্রী ক্রয়ে ব্যস্ত থাকার সময় এ বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

উল্লেখ্য এ বিস্ফোরণের মাত্র এক ঘণ্টা পর এ খেলা শুরু হয়। জাতীয় পুলিশ মুখপাত্র ফ্রাঙ্ক মবা জানান, এ হামলার ঘটনায় ২১ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে। তিনি আরো জানান, এ ঘটনায় এক সন্দেহবাজনকে গ্রেফতার করা হয়েছে। পরে জাতীয় তথ্য কেন্দ্র জানায়, মটর সাইকেল নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় নিরাপত্তা বাহিনীর কর্মীরা দ্বিতীয় এক সন্দেহভাজনকে গুলি করে হত্যা করেছে। সিনিয়র সরকারি মুখপাত্র মাইক ওমেরি ও হামলার ঘটনায় হতাহতের খবর নিশ্চিত করেন।

নেমামুখপাত্র মনজো ইজাকিয়েল এএফপি’কে বলেন, ঘটনাস্থলে উদ্ধার দল পাঠানো হয়েছে এবং তারা সেখান থেকে হতাহতদের উদ্ধার করে। তিনি বলেন, ‘কেনা কাটায় ব্যস্ত সময়ে এ বোমার বিস্ফোরণ ঘটানো হয়।’ তিনি আরো জানান, বোমা হামলার সময় ওই এলাকা অনেক ব্যস্ত ছিল। বোমাবিস্ফোরণে ৪০টি গাড়ি বিধ্বস্ত হয়।

হামলার পরপর ঘটনাস্থল থেকে এএফপি’র সংবাদদাতা জানান, বোমাটি এতই শক্তিশালী ছিল যে, এতে রাস্তার অপর পাশের বিভিন্ন ভবনের জানালার কাঁচ ভেঙ্গে পড়ে।
সৈন্যরা বিস্ফোরণ স্থল ঘিরে রেখেছে।

sentbe-top