Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বৈধ

উত্তর কোরিয়ায় শীর্ষ সামরিক সংস্থা সোমবার দেশটির সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষায় বৈধ মহড়া আখ্যায়িত করে এর প্রতি সমর্থন জানিয়েছে। উত্তর কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা কমিশন (এনডিসি) জানায়, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র বিদ্বেষমূলকভাবে এই মহড়াকে উস্কানি হিসেবে অভিহিত করেছে। গত মাসে উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র, রকেট ও ভারী কামানের গোলা নিক্ষেপ করে।

North-South-Korea-Shutterstock-Giordano-Aitaউত্তর কোরিয়া সাম্প্রতিক মহড়ায় বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। জাতিসংঘ বিদ্যমান প্রস্তাবের অধীনে উত্তর কোরিয়ার এ ধরনের পরীক্ষা চালাতে নিষেধ করা হয়েছে। এনডিসি জানায়, সীমান্তের দক্ষিণে প্রতি বছর দক্ষিণ কোরিয়া ও মার্কিন বাহিনী বড় ধরনের সামরিক মহড়া চালিয়ে আসছে। এই কারণে উত্তর কোরিয়ার সাম্প্রতিক এই মহড়ার নিন্দা জানানো অবাস্তব ব্যাপার।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার বাৎসরিক মহড়ার প্রতি ইঙ্গিত করে এনডিসি’র মুখপাত্র জানান, ‘কোরীয় উপকূলে প্রকৃত রাজনৈতিক ও সামরিক উস্কানি ও হুমকি যুক্তরাষ্ট্রের তরফ থেকেই আসছে।’ তিনি আরো বলেন, ‘এই এলাকায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ যত বেশি বেপরোয়াভাবে বৈরী আচরণ চালাবে, তাদেরকে ততটাই জোড়ালোভাবে দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে।’