Search
Close this search box.
Search
Close this search box.

ডংগুয়ানের সঙ্গে আবারো ব্যবসা শুরু করবে স্যামসাং

চীনা প্রতিষ্ঠান ডংগুয়ানের সঙ্গে পুনরায় ব্যবসা শুরু করতে যাচ্ছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। প্রায় এক মাস আগে শিশু শ্রমিক ব্যবহার করা হচ্ছে এমন অভিযোগে ডংগুয়ানের সঙ্গে সম্পর্ক সাময়িকভাবে ছিন্ন করে স্যামসাং। কিন্তু সম্প্রতি ডংগুয়ানের মূল প্রতিষ্ঠান শিনইয়াং জানায়, স্যামসাং তাদের সঙ্গে ব্যবসা সম্পর্ক পুনঃস্থাপন করতে যাচ্ছে। খবর রয়টার্স।

Samsungগত মাসে চায়না লেবার ওয়াচ এক প্রতিবেদনে জানায়, ডংগুয়ান তাদের কারখানায় শিশু শ্রমিক ব্যবহার করছে— এ ধরনের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতেই অস্থায়ীভাবে ডংগুয়ানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে স্যামসাং। সম্প্রতি এক বিবৃতিতে শিনইয়াং জানায়, তারা ডংগুয়ানের শিশু শ্রমিকদের সঙ্গে কথা বলেছেন। পরে শিশুদের ইচ্ছায়ই কাজ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এখন ডংগুয়ানের কারখানায় কোনো শিশু শ্রমিক নেই বলেও দাবি করেন শিনইয়াংয়ের কর্মকর্তারা।

chardike-ad

চীনে ১৬ বছরের কম বয়সীদের দিয়ে কাজ করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। আর স্যামসাং তাদের ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে শিশু শ্রমিক ব্যবহার না করার শর্ত দেয়। ডংগুয়ান শিশু শ্রমিক ব্যবহার করছে এ ধরনের দাবির পরিপ্রেক্ষিতে স্যামসাং এ বিষয়ে তদন্ত করবে বলে জানিয়েছিল। কিন্তু সাম্প্রতিক প্রতিবেদনে ডংগুয়ানের মূল প্রতিষ্ঠান শিনইয়াং জানায়, আগে কারখানায় শিশু শ্রমিক থাকলেও এখন তাদের দিয়ে কাজ করানো হচ্ছে না। উল্লেখ্য, ডংগুয়ান মোবাইল ডিভাইসের আবরণসহ বিভিন্ন যন্ত্রাংশ স্যামসাংকে সরবরাহ করে। বণিকবার্তা।