Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রের বাইরে মামলা নিষ্পত্তিতে একমত স্যামসাং ও অ্যাপল

দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং ও মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল যুক্তরাষ্ট্রের বাইরের পেটেন্ট আইন লঙ্ঘন সম্পর্কিত সব মামলা নিজেদের মধ্যে নিষ্পত্তি করতে একমত হয়েছে। ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিকভাবে বিভিন্ন আদালতে করা পেটেন্টসংক্রান্ত পরস্পরবিরোধী মামলাগুলো তুলে নেবে উভয় প্রতিষ্ঠানই। সম্প্রতি এক বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষ থেকে এ খবরের সত্যতা নিশ্চিত করা হয়। খবর বিবিসি।

images (9)নাম প্রকাশে অনিচ্ছুক স্যামসাংয়ের এক মুখপাত্রের বিবৃতি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বাইরের আদালতে করা মামলাগুলো নিষ্পত্তি করতে উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে একমত পোষণ করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন আদালতে পেটেন্টসংক্রান্ত মামলাগুলোর বিষয়ে প্রতিষ্ঠান দুটি কোনো সিদ্ধান্তে আসতে পারেনি।

chardike-ad

তিন বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে পেটেন্টসংক্রান্ত একাধিক মামলায় জড়িয়ে পড়ে স্যামসাং এবং অ্যাপল। ফলে প্রতিষ্ঠানগুলোর ভাবমূর্তি নষ্টের পাশাপাশি ব্যবসায়িকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছে উভয় প্রতিষ্ঠানই।

ধারণা করা হচ্ছে, এ কারণেই যুক্তরাষ্ট্রের বাইরে প্রায় ৯টি দেশে পেটেন্ট-সংশ্লিষ্ট মামলা নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির পদক্ষেপ নিয়েছে। এর আগে গত মে মাসে পেটেন্ট-সংশ্লিষ্ট একটি মামলার রায়ে স্যামসাংকে ১১ কোটি ৯৬ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। বণিকবার্তা।