Search
Close this search box.
Search
Close this search box.

অনলাইন বিক্রয়কেন্দ্র নিষিদ্ধ করছে স্যামসাং, সনি

অনলাইনে নিজেদের তৈরি বিভিন্ন পণ্য বিক্রয়কেন্দ্র নিষিদ্ধ করছে সনি, স্যামসাং, ক্যাননসহ আরো কয়েকটি ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি। এছাড়া সরাসরি নিজেদের বিক্রয়কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমেও পণ্য বিক্রয় নিষিদ্ধ করছে কোম্পানিগুলো। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে অনলাইনে পণ্য বিক্রয় নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করা হয়। খবর ইটি ব্যুরো।

NICSObপ্রতিষ্ঠানগুলোর বিবৃতি অনুযায়ী, নিজেদের অনলাইন বিক্রয়কেন্দ্র এবং ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সেলফোন ও অন্যান্য আনুষঙ্গিক প্রযুক্তি পণ্য বিক্রয়ের কারণে সরাসরি পণ্য সরবরাহের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। বাধাগ্রস্ত হচ্ছে খুচরা বিক্রেতাদের কাছে পণ্য সরবরাহ ব্যবস্থা। এ কারণেই শীর্ষ ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানিগুলো অনলাইনে সব ধরণের পণ্য বিক্রয় নিষিদ্ধ করতে একমত হয়েছে। এছাড়া ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বিভিন্ন ধরনের ত্রুটিপূর্ণ পণ্য সরবরাহ করার বেশকিছু অভিযোগ রয়েছে। দেখা যায়, অনেক ক্ষেত্রে মূল প্রতিষ্ঠানের নির্ধারিত মূল্যের থেকে আরো কম মূল্যে পণ্য সরবরাহ করছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। এতে নির্মাতা কোম্পানিগুলোর ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

chardike-ad

এ বিষয়ে লেনোভোর ব্যবস্থাপনা পরিচালক অমর বাবু জানান, পণ্য বিক্রয়ের ক্ষেত্রে অনলাইন ও অফলাইন গ্রাহকদের মধ্যে মূল্য নিয়ে বৈষম্য দূর করতে এ সিদ্ধান্তে একমত হয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়া এতে করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকবে না গ্রাহকদের। প্যানাসনিক ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক মনিশ শর্মা জানান, বর্তমান সময়ে অনলাইন বাজার একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তবে এ খাতে বিভিন্ন ধরনের অসঙ্গতির কারণে তিনিও অনলাইন বিক্রয়কেন্দ্র বন্ধের বিষয়ে একমত পোষণ করেন।

বিশ্লেষকরা মনে করছেন, অনলাইন ও অফলাইন পণ্য বিক্রয়ের জন্য প্রযুক্তি কোম্পানিগুলোর কোনো পৃথক নীতিমালা নেই। এ কারণে ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে পণ্য ক্রয়ের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হচ্ছেন ক্রেতারা। বণিকবার্তা।