Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে স্মার্টফোন বাজারের শীর্ষে স্যামসাং

যুক্তরাষ্ট্রের স্মার্টফোন বাজারের ৩৬ শতাংশ দখল করে আছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং। এছাড়া সামগ্রিকভাবে যুক্তরাষ্ট্রের সেলফোন বাজারের ৩৭ শতাংশ প্রতিষ্ঠানটির দখলে বলে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের প্রতিবেদনে প্রকাশ করা হয়। এদিকে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ভারত ও চীনের    বাজারে স্যামসাংকে টপকে শীর্ষ স্মার্টফোন নির্মাতা ও সরবরাহকারীর স্থান দখল করেছে মাইক্রোম্যাক্স এবং জিয়াওমি। খবর টাইমস অব ইন্ডিয়া।

Galaxy-Note-4-Concept-Design-7কাউন্টার পয়েন্টের প্রতিবেদন অনুযায়ী, স্যামসাংয়ের গ্যালাক্সিএস৪ বাজারে উন্মুক্ত করার কারণে প্রতিষ্ঠানটির স্মার্টফোনের চাহিদা ৫০ শতাংশ বৃদ্ধি পায় যুক্তরাষ্ট্রের বাজারে; যা সংশ্লিষ্ট বাজারে শীর্ষস্থান ধরে রাখার ধারা অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে বলে উল্লেখ করা হয় কাউন্টার পয়েন্টের প্রতিবেদনে। এছাড়া আসন্ন গ্যালাক্সি নোট ফোর যুক্তরাষ্ট্রের বাজারে আগামীতেও শীর্ষস্থান ধরে রাখতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে আগামী ৯ সেপ্টেম্বরে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের নতুন আইফোন বাজারে উন্মুক্ত করা হলে স্যামসাংয়ের একক দখল দারিত্বের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

chardike-ad

এদিকে সম্প্রতি ভারতের বাজারে স্যামসাংকে টপকে শীর্ষস্থান দখল করেছে ভারতের হরিয়ানাভিত্তিক স্মার্টফোন নির্মাতা কোম্পানি মাইক্রোম্যাক্স। কাউন্টার পয়েন্টের জরিপ প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে এখন পর্যন্ত ভারতের সর্বাধিক বিক্রীত মোবাইল ব্র্যান্ড মাইক্রোম্যাক্স। এছাড়া ভারতের মোবাইল বাজারের ১৬ দশমিক ৬ শতাংশ মাইক্রোম্যাক্সের দখলে। অন্যদিকে স্যামসাংয়ের দখলে রয়েছে ১৪ দশমিক ৪ শতাংশ। ভারতের বাজারেও বেশ কয়েক বছরের ইতিহাসে এই প্রথম দ্বিতীয় স্থানে নেমে এসেছে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের প্রতিবেদন অনুযায়ী, চীনের ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারে স্যামসাংকে টপকে শীর্ষ স্মার্টফোন নির্মাতা ও সরবরাহকারীর তালিকায় উঠে এসেছে স্থানীয় স্মার্টফোন ও ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি জিয়াওমি। প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনের বাজারে মোট ১ কোটি ৫০ লাখ স্মার্টফোন সরবরাহ করেছে জিওয়ামি। অন্যদিকে একই সময়ে দেশটির বাজারে মোট ১ কোটি ৩২ লাখ স্মার্টফোন ডিভাইস সরবরাহ করেছে স্যামসাং। গত প্রান্তিকে চীনে স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রি হ্রাস পেয়েছে ১৫ শতাংশ। ফলে ২০১১ সালের পর এই প্রথম চীনের বাজারে স্মার্টফোন সরবরাহকারী এবং বিক্রির দিক থেকে দ্বিতীয় স্থানে নেমে এসেছে প্রতিষ্ঠানটি। এছাড়া এ সময়ে জিওয়ামির স্মার্টফোন সরবরাহ ও বিক্রি বেড়েছে ২৪০ শতাংশ। বণিকবার্তা।