Search
Close this search box.
Search
Close this search box.

চার দশক পেরিয়ে সিউল সাবওয়ে

বিবিসি নাম দিয়েছিল ‘সুপার হাইওয়ে’। সিএনএনসহ একাধিক গণমাধ্যমের চোখে এটি ‘বিশ্বসেরা’। সিউল মেট্রোপলিটন সাবওয়ের কথাই বলা হচ্ছে।  বিশ্বের দীর্ঘতম সাবওয়ে লাইনটি সম্প্রতি চল্লিশ বছর পূর্ণ করেছে। ১৯৭৪ সালের ১৫ আগস্ট দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রয়ত্ত রেলওয়ে সেবাদাতা প্রতিষ্ঠান কোরেলের তত্ত্বাবধানে যাত্রা শুরু হয়েছিল নগরবাসী কর্তৃক সর্বাধিক ব্যবহৃত পরিবহণ সেবাটির।

seoul_subway

chardike-ad

মাত্র ৩টি সাবওয়ে লাইন আর ২৯টি স্টেশন নিয়ে চার দশক পূর্বে যাত্রা শুরু করা সিউল সাবওয়েতে এই মুহূর্তে লাইন আর স্টেশনের সংখ্যা যথাক্রমে ১২ ও ২২৮। ট্রেনের সংখ্যা ২১ থেকে বেড়ে হয়েছে ২৮০। প্রতিদিন প্রায় আড়াই হাজার বার আসা-যাওয়ায় সাবওয়ের পাতাল ট্রেনগুলো ৩০ লক্ষাধিক যাত্রীকে গন্তব্যে পৌঁছে দেয়। প্রতিদিনের যাত্রাপথের মোট দূরত্ব ১ লক্ষ ০৯ হাজার ২২৩ কিলোমিটার যা অতিক্রম করে পুরো পৃথিবীকে প্রায় তিনবার চক্কর দিয়ে আসা সম্ভব! সাবওয়ের সবচেয়ে ব্যস্ত ইয়ংদোংপো স্টেশনে প্রতিদিন যাত্রীদের ওঠানামা হয় ১ লক্ষ ১২ হাজার বার।

সিউল সাবওয়ের নিরবিচ্ছিন্ন সেবা ও প্রতিনিয়ত তা সম্প্রসারণের উদ্যোগ কেবল সিউলবাসীর জীবনযাত্রার মানকেই উন্নত করে নি, আমূল বদলে দিয়েছে দেশটির সামগ্রিক পরিবহণ ব্যবস্থাকেই।