Search
Close this search box.
Search
Close this search box.

সিউলে বরিশাল কমিউনিটির দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

seoul-barishalদক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বরিশাল কমিউনিটির ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ও উদ্যোক্তা বিষয়ক আলােচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ এপ্রিল রবিবার বরিশাল কমিউনিটি ইন কোরিয়ার উদ্যোগে দিনব্যাপী এ আয়োজনে বরিশাল প্রবাসীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। এ আয়োজনে অতিথিরা একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। স্বদেশে স্বজনদের ছেড়ে দূর দেশে আসা প্রবাসীদের মধ্যে ছিল ব্যাপক উচ্ছ্বাস। অনেক স্বদেশিকে একসঙ্গে পাওয়ায় তাদের কাছে এ মিলনমেলা ছিল এক টুকরো বাংলাদেশ।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা বলেন, দেশ-বিদেশে বরিশাল বিভাগের আলাদা পরিচয়, সুনাম ও ঐতিহ্য রয়েছে। এ সুনাম ও ঐতিহ্যকে বুকে ধারণ করে প্রবাসের মাটিতেও বরিশাল বাসীর সগৌরবে উজ্জীবিত থাকতে হবে। তবেই আমাদের নির্ধারিত স্বপ্ন বাস্তবে রূপান্তরিত হবে। প্রবাসের শত ব্যস্ততার মাঝে এই উৎসব সবার জীবনে নিয়ে আসে নতুন করে পথচলার উদ্দীপনা। নতুন করে ভালোবাসতে শেখায় দেশ ও দেশীয় সংস্কৃতিকে,এমনটাই বলছিলেন অংশগ্রহণকারীদের অনেকে।

chardike-ad

অনুষ্ঠানটি পরিচালনা করেন মোহাম্মদ শাহিন। উক্ত সভায় উপস্থিত ছিলেন দক্ষিন কোরিয়া নিযুক্ত মান্যবর রাষ্ট্রদূত, আবিদা ইসলাম। বাংলাদেশ দূতাবাস এর কমার্সিয়াল কাউন্সিলর, মােহাম্মদ মাসুদ রানা চৌধুরী।বিসিকের সাবেক সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক, বরিশাল কমিউনিটির উপদেষ্টা হাবিল উদ্দিন। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক, বরিশাল কমিউনিটির উপদেষ্টা ছাইদুর রহমান মিটু। বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদ কোরিয়ার সভাপতি ও বরিশাল কমিউনিটির উপদেষ্টা সৈয়দ কায় খসরু । বিসিকের সভাপতি এম জামান সজল,বিসিকের সাধারণ সম্পাদক আরিফুর রহমান। চিটাগাং এসোসিয়েশনের সভাপতি ম্যাক্সজিম চৌধুরী। গোপালগঞ্জ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডেবিট একরাম। ইসো’ এর সভাপতি আল আমিন মৃধা। নোয়াখালী এসোসিয়েশনের সভাপতি আরিফুর রহমান, বি কে এ ভাইস প্রেসিডেন্ট নোমান আহম্মেদ ও অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ।

seoul-barishalসভায় মান্যবর রাষ্ট্রদূত, আবিদা ইসলাম বলেন উদ্যোক্তা তৈরি হতে যে কোনো সহযোগিতা পাশে থাকবে বাংলাদেশ এম্বাসি। পাশাপাশি তিনি আরো জানান কোরিয়ায় অবস্থানরত সকল কমিউনিটিকে এক হয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করার আহ্বান জানান এছাড়াও কোরিয়াতে ব্যাংকের শাখা খোলা,ও প্রবাসীদের জামানত বিহীন লোন দেওয়া,সরাসরি বিমান চালু ও উদ্দ্যোক্তাদের ট্যাক্স ফ্রি মেশিনের যন্ত্রপাতি নেওয়ার ব্যাপারে দাবি উঠলে। তিনি দাবি পুরনের জন্য কাজ করবেন বলে জানান।

কমার্সিয়াল কাউন্সিলর মােহাম্মদ মাসুদ রানা চৌধুরী বরিশালের প্রসংশনীয় বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, সময় পাল্টেছে এখনই সময় উদ্যোক্তা হওয়ার। বিসিকের সাবেক সভাপতি হাবিল উদ্দিন তিনি সকলকে এক ও অভিন্ন এবং নিজ নিজ অবস্থান থেকে দেশ ও নিজেদের উন্নয়নে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। এমন একটি মিলনমেলা আয়োজন করায় তিনি সংগঠনের নেতাদের ধন্যবাদ জানিয়ে আশা করেন, এ পুনর্মিলন যেন আমাদের প্রবাসীদের ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি করে। আমরা যেন প্রবাসে থেকেও দেশের জন্য ভালো কিছু করতে পারি, দেশকে আরও ভালোবাসতে পারি।তিনি আরো বলেন আমি কথা দিয়ে গেলাম আগামীতে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য যা কিছু করা দরকার আমি তা করব।

এছাড়াও বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী সাইদুর রহমান মিঠু,বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদ কোরিয়ার সভাপতি আমীর খসরু। আয়োজক কমিটির মধ্যে ছিলো কামরুল হাসান সাহিন,ফেরদৌস টিটু,মঞ্জুর বিপ্লব,জি এম রুবেল, রফিকুল ইসলাম রনি,নজরুল ইসলাম, মোশাররফ হোসেন,তারিফুল ইসলাম, রাকিব মৃধা, মিরাজ করিম ও অামিনুল ইসলাম, নাঈম সাইফুর।

আয়োজক কমিটির সদস্য ও ইসোর উপদেষ্টা ফেরদৌস টিটু সকলকে শুভেচ্ছা জানিয়ে কোরিয়া প্রবাসী সকল বাংলাদেশিকে একে অপরের সহযোগী হয়ে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোরিয়া বরিশাল প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা। অতিথিদের মধ্যাহ্নভোজের আপ্যায়ন করা হয়।

সিউল থেকে মোহাম্মদ আল আমিন