Search
Close this search box.
Search
Close this search box.

নুক ট্যাবলেট তৈরি করছে স্যামসাং

মার্কিন শীর্ষস্থানীয় বই প্রকাশক ও ‘নুক’ ই-বুক রিডারের নির্মাতা বার্নস অ্যান্ড নোবেলের নুক ট্যাবলেট তৈরি করছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং। প্রতিষ্ঠানটির এ নতুন নুক ট্যাবলেট কার্যকারিতার দিক থেকে স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব ফোরের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। সম্প্রতি বার্নস অ্যান্ড নোবেলের পক্ষ থেকে এক বিবৃতিতে এর সত্যতা নিশ্চিত করা হয়। খবর বিবিসি।

সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বার্নস অ্যান্ড নোবেলের নুক ট্যাবলেট তৈরির শেষ ভরসা এখন স্যামসাং। এর আগে বেশ কয়েকটি প্রযুক্তি কোম্পানির মাধ্যমে নুক ট্যাবলেট তৈরির প্রচেষ্টা করে ব্যর্থ হয় বার্নস অ্যান্ড নোবেল। তবে সম্প্রতি স্যামসাং প্রস্তাবে রাজি হওয়ায় বই প্রকাশক প্রতিষ্ঠানটির দীর্ঘ দিনের প্রচেষ্টা সফলতা পেতে চলেছে বলে উল্লেখ করা হয় বিবিসির প্রতিবেদনে।

chardike-ad

প্রতিষ্ঠান দুটির যৌথ বিবৃতি অনুযায়ী, গ্যালাক্সি ট্যাব নুক ফোর বই পড়ার জন্য বিশেষভাবে নকশা করা হয়েছে। এছাড়া ট্যাবটিই বই পড়ার জন্য বিশ্বের প্রথম ফুল ফিচার্ড অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস বলেও উল্লেখ করা হয়। ৭ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলেটটিতে ব্যবহার করা হবে বার্নস অ্যান্ড নোবেলের অ্যাপ, যার মাধ্যমে বই প্রকাশক প্রতিষ্ঠানটির বিভিন্ন সেবা পাবেন গ্রাহকরা। নুক ফোর ট্যাবটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭৯Samsung-Logo ডলার।

সম্প্রতি বিশ্বব্যাপী অনলাইনে বিভিন্ন ধরনের বইসহ সংশ্লিষ্ট ডিভাইসের চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য হারে। ক্রমবর্ধমান এ খাতে আধিপত্য বিস্তারের লক্ষ্যে এরই মধ্যে নিজস্ব ডিভাইস বাজারে ছেড়েছে মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। তবে দাম এবং মানের দিক থেকে বার্নস অ্যান্ড নোবেলের নুক ট্যাবলেট অ্যামাজনের কিন্ডল ফায়ার এইচডিএক্সের তুলনায় উন্নত মানের হবে বলে দাবি করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। বাজার গবেষণা প্রতিষ্ঠান সিসিএসের বিশ্লেষক বেন উড জানান, সাশ্রয়ী দামের কারণে ট্যাবটি বইপ্রেমীদের মধ্যে এক নতুন মাত্রা সৃষ্টি করবে। বণিকবার্তা।