Search
Close this search box.
Search
Close this search box.

মানুষের মতো চামড়া যুক্ত হচ্ছে উড়োজাহাজে

উড়োজাহাজের গায়ে ব্যবহার করা হবে স্পর্শকাতর চামড়া, যা একে মানুষের মতো অনুভব সক্ষমতা প্রদান করবে। এ ধরনের চামড়া উড্ডয়ন অবস্থায় উড়োজাহাজের বাহ্যিক যে কোনো ক্ষতি সম্পর্কে তথ্য জানাবে। প্রযুক্তিটি তৈরির বিষয়ে কাজ করছে ব্রিটিশ প্রতিষ্ঠান বিএই সিস্টেমস। খবর বিবিসি।

উড়োজাহাজের গায়ে যুক্ত করা হবে ছোট ছোট কয়েক লাখ সেন্সর। এগুলো উড়োজাহাজের বাহ্যিক যে কোনো তথ্য জানাবে। বিশ্লেষকদের মতে, নতুন প্রযুক্তিটি উড়োজাহাজ প্রযুক্তিতে নতুন মাত্রা যুক্ত করবে। লাখ লাখ ছোট সেন্সর উড়োজাহাজের বাইরের তাপমাত্রা, বাতাসের গতি, যে কোনো আঘাত সম্পর্কে তথ্য জানাবে। ফলে যে কোনো দুর্ঘটনা থেকে রক্ষা পাবে উড়োজাহাজ।

chardike-ad

images (16) এ প্রযুক্তি নিয়ে কাজ করছেন গবেষক লিডিয়া হাইড। তিনি জানান, ‘অতিরিক্ত তাপ থেকে রক্ষা করতে আমরা বিভিন্ন যন্ত্রে ছোট ছোট সেন্সর ব্যবহার করি। এ সেন্সরগুলো যন্ত্রের তাপমাত্রা সম্পর্কে জানায়। এ ধারণা থেকেই আমার মাথায় উড়োজাহাজে সেন্সর যুক্ত করার বিষয়টি আসে। আমরা এখন উড়োজাহাজে সেন্সর যুক্ত করার মাধ্যমে উন্নত উড্ডয়ন সেবা প্রদানের জন্য কাজ করে যাচ্ছি।’

বিএই এক বিবৃতিতে জানায়, এ ধরনের প্রযুক্তি উন্মোচনে বেশ সময়ের প্রয়োজন। কারণ এ প্রযুুক্তির জন্য ধুলার মতো অতি ক্ষুদ্র লাখ লাখ সেন্সর তৈরি করতে হবে। সেন্সরগুলো যুক্ত করলে বাইরে থেকে বোঝার কোনো উপায় থাকবে না যে উড়োজাহাজের গায়ে বাড়তি কিছু যুক্ত রয়েছে। উড়োজাহাজের গায়ের রঙের সঙ্গেই মিশে থাকবে সেন্সরগুলো।

বিশ্লেষকদের মতে, এ প্রযুক্তি যে কোনো প্রাকৃতিক দুর্যোগ থেকে উড়োজাহাজকে রক্ষা করবে। বাইরের আবহাওয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানলে বৈমানিক খুব সহজেই দুর্ঘটনা এড়াতে পারবেন। ধারণা করা হচ্ছে নতুন প্রযুক্তিটির ব্যবহার শুরু হলে উড়োজাহাজ দুর্ঘটনার পরিমাণ অনেকাংশে হ্রাস পাবে। বণিকবার্তা।