Search
Close this search box.
Search
Close this search box.

শিক্ষার নিম্নমানঃ কাঠগড়ায় সিউলের আট ‘অভিজাত’ স্কুল

প্রাতিষ্ঠানিক মান বজায় রাখতে না পারায় সিউলের আটটি স্বায়ত্তশাসিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার চিন্তা করছে শিক্ষা অধিদপ্তর। সোমবার এক সংবাদ সম্মেলনে এ পরিকল্পনার কথা জানান দপ্তরের শিক্ষা নীতিমালা ব্যুরোর মহাপরিচালক লি কিয়ন পিও।

সিউলের একটি স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের দৃশ্য
সিউলের একটি স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের দৃশ্য। ফাইল ফটো।

লি বলেন, “অধিদপ্তরের মূল্যায়নে সন্তোষজনক মনে না হওয়ায় এ আটটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের নিবন্ধন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।” তবে পুরোপুরি বন্ধ না করে প্রতিষ্ঠানগুলোকে সাধারণ শ্রেণীতে অবনমিত করা হতে পারে বলেও তিনি জানান।

chardike-ad

আগামী বৃহস্পতিবার অধিদপ্তরের চূড়ান্ত পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার কথা রয়েছে। সে সময় প্রতিষ্ঠানগুলোর নামও প্রকাশ করা হতে পারে বলে জানান মহাপরিচালক।

ওদিকে স্কুল বন্ধের কোন সিদ্ধান্ত অনুমোদনে অস্বীকৃতি জানিয়েছে কোরিয়া সরকারের শিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে মন্ত্রণালয় ও অধিদপ্তরের মধ্যে বিবাদও সময়ের ব্যাপার বলে মনে করছেন অনেকে।

স্বায়ত্তশাসিত বেসরকারি স্কুলগুলো কোরিয়ায় ‘অভিজাত’ হিসেবে পরিচিত এবং অর্থনৈতিকভাবে সরকারের নিয়ন্ত্রণমুক্ত। এসব প্রতিষ্ঠানকে নিজেদের মতো করে পাঠ্যক্রম প্রণয়নের সুযোগ দেয়া হয়ে থাকে। প্রতি পাঁচ বছর অন্তর এ সমস্ত স্কুলের মান যাচাই করা হয়। এ সময় কোন প্রতিষ্ঠান প্রয়োজনীয় শর্ত পূরণ করতে না পারলে সেটিকে ‘সাধারণ’ শ্রেণীতে নামিয়ে দেয়া হয়। ‘মানসম্পন্ন’ সনদ পেতে ১০০ নম্বরের মানদণ্ডে স্কুলগুলোকে ন্যূনতম ৭০ পেতে হয়।