Search
Close this search box.
Search
Close this search box.

হিজাব বিতর্কে এশিয়ান গেমস থেকে সরে দাড়াল কাতার

হিজাব বিতর্কে দক্ষিণ কোরিয়ায় চলমান এশিয়ান গেমস এর বাস্কেট বল প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে কাতার। এক কাতারি কর্মকর্তা বলেন, ‘আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন’ (এফআইবিএ) নিরাপত্তার অজুহাতে নারীদের মাথায় যে কোনও ধরনের পোশাক পরার উপর নিষেধাজ্ঞা জারি করে যে নিয়ম করেছে তা অলিম্পিক এর বৈচিত্রের নীতির বিরোধী।’

মঙ্গলবার এশিয়ান গেমস এর একটি ম্যাচ থেকে শেষ মূহুর্তে হিজাব পরিহিতা এক কাতারি নারীকে বের করে দেওয়া হয়। এতে বেজায় চটেছে কাতার। পুরো টুর্নামেন্ট থেকেই নিজেদের প্রত্যাহার করে নিয়েছে দেশটি।

chardike-ad

Hizabকাতার ওমেন স্পোর্টস কমিটির প্রধান আহলাম আল মানা বলেন, ‘আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন (এফআইবিএ) আমাদের খেলোয়াড়দের মাথায় হিজাব পরে খেলায় অংশগ্রহণ করতে না দেওয়ায় আমরা পুরো টুর্নামেন্ট থেকেই নিজেদের প্রত্যাহার করে নিয়েছি।

আল মানা বলেন, ‘আজ যা ঘটেছে তা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির লক্ষ্য-উদ্দেশ্যের বিরোধী। অলিম্পিক কমিটি ভিন্ন ভিন্ন সংস্কৃতির সব দেশকেই গেমস এ অংশগ্রহণ করানোর জন্য কারও সংস্কৃতিকে হেয় না করার নীতি গ্রহণ করেছিল। এশিয়ান গেমস এর স্লোগানও ছিল ‘এখানে বৈচিত্র উদ্ভাসিত হয়’।

তিনি বলেন, ‘হিজাবের উপর নিষেধাজ্ঞার কারণে মালদ্বীপসহ আরও কয়েকটি দেশও দক্ষিণ কোরিয়ায় চলমান এশিয়ান গেমস এ অংশগ্রহণ করেনি।’

অন্যদিকে, ‘আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন (এফআইবিএ) বা অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া (ওসিএ) এ ব্যাপারে এখনও কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) মাথায় সব ধরনের ধর্মীয় পোশাকের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে চলতি বছর।