Search
Close this search box.
Search
Close this search box.

নিরাপত্তা পরিষদ মিথ্যাচারিতার মঞ্চ: উত্তর কোরিয়া

north korea ri sooউত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি সু ইয়ং জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিথ্যাচারিতা ও দ্বিমুখী নীতির মঞ্চ হিসেবে অভিহিত করেছেন। জাতিসংঘ সাধারণ পরিষদে দেয়া ভাষণে এ কথা বলেছেন তিনি। গত ১৫ বছরের মধ্যে এই প্রথম উত্তর কোরিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রী সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিলেন।

সু ইয়ং বলেন, মিথ্যাচারিতার মঞ্চ হিসেবে নিরাপত্তা পরিষদের কাজ করা উচিত নয়। তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসনে গাজায় বেসামরিক নিরীহ মানুষের মৃত্যুর বিষয়টি না দেখার ভান করা হচ্ছে অন্যদিকে অভ্যন্তরীণ হাঙ্গামার জের ধরে সিরিয়াকে শায়েস্তা করা হচ্ছে।

chardike-ad

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, এ সবের মধ্য দিয়ে নিরাপত্তা পরিষদের দ্বিমুখী নীতির চূড়ান্ত প্রকাশ ঘটেছে। সিরিয়ায় মার্কিন বিমান হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাসবাদ বিরোধী অভিযানের অজুহাতে সিরিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়াই উচিত নয়।

এ ছাড়া, মার্কিন বৈরী নীতির কারণেই পিয়ংইয়ং পরমাণু বোমা তৈরির সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানান তিনি। সু ইয়ং বলেন, উত্তর কোরিয়ার পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা কোনো দেশের জন্য হুমকি নয় এবং এ নিয়ে কোনো দর কষাকষিও চলতে পারে না ।