Search
Close this search box.
Search
Close this search box.

৩৬ বছর পর স্বপ্নের ফাইনালে দুই কোরিয়া

TWO KOREA FLAGঅবশেষে দুই কোরিয়ার লড়াই মাঠে গড়াবে আগামীকাল। এশিয়ার ফুটবলপ্রেমীরদের কাছে ম্যাচটি এশিয়ান গেমসের ফাইনাল হলে দুই কোরিয়ার জনগণের কাছে একটি আবেগের ম্যাচ।  এশিয়ান গেমসের ইতিহাসে মাত্র একবার এই দু’টি দল ফাইনালে মুখোমুখি হয়েছে। ১৯৭৮ সালে থাইল্যান্ডের ব্যাংককের ফাইনালে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ ও উত্তর কোরিয়া। ম্যাচটি শেষ হয়েছিল ১-১ গোলে। তবে ৩৬ বছর পর আবারও ফাইনালে মুখোমুখি হচ্ছে তারা।

আগামীকালের ফাইনালে দক্ষিণ কোরিয়া স্বাগতিক। গতকাল সেমিফাইনালে থাইল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে দক্ষিণ কোরিয়া। আর শেষ চারে ইরাককে ১-০ গোলে হারিয়ে স্বর্ণ জয়ের চূড়ান্ত লড়াইয়ে নামার যোগ্যতা অর্জন করেছে উত্তর কোরিয়া। রাজনৈতিকভাবে দুই কোরিয়া যেমন চরম প্রতিদ্বন্দ্বী, ফুটবলেও তেমন। তবে দক্ষিণের সঙ্গে উত্তর খুব একটা পেরে ওঠেনি। সর্বশেষ দুই দল মুখোমুখি হয়েছিল ২০০৯ সালে। সেবার উত্তর কোরিয়াকে ১-০ গোলে হারিয়েছিল দক্ষিণ কোরিয়া। এর আগে ২০০৮ সালে তাদের চারবারের মুখোমুখির প্রতিটিই হয়েছে ড্র।

chardike-ad

২০০৫ সালের আগস্টের লড়াইয়েও ৩-০ গোল জিতেছিল দক্ষিণ কোরিয়া। এর আগে ১৯৭৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত দুই কোরিয়া ফুটবল লড়াইয়ে মুখোমুখি হয়েছে ৭ বার। এর মধ্যে উত্তর কোরিয়া মাত্র এক আর দক্ষিণ কোরিয়া জিতেছে ৪ ম্যাচ। বাকি দুই ম্যাচ ড্র হয়েছে। ফিফার হিসাব অনুযায়ী ১৯৭৮ সাল থেকে এ পর্যন্ত দেশ দু’টি ১৫ বার মুখোমুখি হয়েছে। এরমধ্যে মাত্র এক ম্যাচ জিতেছে উত্তর কোরিয়া।