Search
Close this search box.
Search
Close this search box.

ফুটবল মাঠ যখন রণক্ষেত্র (ভিডিও)

footbal

আলবেনিয়া ও সার্বিয়া বলকান অঞ্চলের দুটি দেশ। নতুন স্বাধীনতা পাওয়া দেশ ‘কসোভো’ ইস্যু নিয়ে দুটি দেশের মধ্যে যুদ্ধংদেহী সম্পর্ক বিরাজমান। ইউরো ২০১৬ বাছাইপর্বে মঙ্গলবার মুখোমুখি হয় সার্বিয়া ও আলবেনিয়া।

chardike-ad

দীর্ঘ ৪৭ বছর পর সার্বিয়ার মাঠে খেলতে যায় আলবেনিয়া। বৈরী সম্পর্ক থাকায় এই ম্যাচ নিয়ে আগেই সতর্ক ছিল প্রশাসন ও ইউরোপের ফুটবল সংস্থার কর্তাব্যক্তিরা। কিন্তু শেষ পর্যন্ত কোনো সতর্কতাই সহিংসতার হাত থেকে রক্ষা করতে পারেনি ম্যাচটিতে। সহিংসতার কারণে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ম্যাচের একটি পর্যায়ে রিমোট কন্ট্রোল ড্রোনের সঙ্গে বাঁধা ‘গ্রেট আলবেনিয়ান’ পতাকা মাঠের মধ্য দিয়ে উড়তে থাকে। গ্রেট আলবেনিয়া বলতে বোঝানো হয় আলবেনিয়া ও সার্বিয়া ছাড়াও অন্যান্য অঞ্চলে বসবাসরত আলবেনিয়ানদের। সেটার আওতায় সার্বিয়ার আংশিক স্বায়ত্তশাসনে থাকা কসোভোকেও বোঝায়।

পতাকা উড়ানোর বিষয়টি ইঙ্গিতপূর্ণ হওয়ায় সার্বিয়ার একজন খেলোয়াড় পতাকাটিকে টেনে নামান। তাকে রুখতে যান আলবেনিয়ার দুজন খেলোয়াড়। এরপরই মাঠে সহিংসতা ছড়িয়ে পড়ে। আলবেনিয়ার খেলোয়াড়রা চড়াও হয় সার্বিয়ার খেলোয়াড়দের ওপর। কখনো সার্বিয়ার খেলোয়াড়রা আলবেনিয়ার খেলোয়াড়দের সঙ্গে হাতাহাতিতে লিপ্ত হয়। তবে সার্বিয়ার খেলোয়াড়রা তাদের ঘরের মাঠে সমর্থকদের নানাভাবে রোখার চেষ্টা করেন। চেষ্টা করেন আলবেনিয়ার খেলোয়াড়দের রক্ষা করতে।

কিন্তু কিছু সার্বিয়ান ও আলবেনিয়ান সমর্থক মাঠে ঢুকে এলোপাতাড়িভাবে খেলোয়াড়দের মারতে থাকে। কেউ একজন প্লাস্টিকের টুল নিয়ে মারতে উদ্যত হয় আলবেনিয়ার একজন খেলোয়াড়কে। তার সঙ্গে হাতাহাতির একপর্যায়ে মাঠের মধ্যেই পড়ে যায় আলবেনিয়ার একজন খেলোয়াড়।

পরিস্থিতি বেসামাল দেখে রেফারি খেলা বন্ধ করে দেন। এরপর আলবেনিয়ার খেলোয়াড়, কোচ ও কর্মকর্তারা দ্রুত ড্রেসিং রুমে ফিরতে শুরু করেন। ফেরার সময় তাদের লক্ষ্য করে সার্বিয়ার সমর্থকরা হাতের কাছে যা পেয়েছে তাই ছুড়ে মেরেছে। কেউ আবার ড্রেসিং রুমে ঢোকার পথে দাঁড়িয়ে আলবেনিয়ার খেলোয়াড়দের কিল-ঘুষি ও লাথি মেরেছে।

উল্লেখ্য, ম্যাচে দাঙ্গা হওয়ার ভয়ে আলবেনিয়ার কোনো সমর্থকদের মাঠে প্রবেশ করতে দেওয়া হয়নি। শুধু সার্বিয়ান সমর্থকরাই মাঠে উপস্থিত ছিল। তারপরও নিরাপত্তার চোখ ফাঁকি দিয়ে কিছুসংখ্যক আলবেনিয়ার সমর্থক মাঠে প্রবেশ করে। ধারণা করা হচ্ছে, আলবেনিয়ান জাতীয়তাবাদী কিছু সমর্থক ড্রোন দিয়ে মাঠে ‘গ্রেট আলবেনিয়ান’ পতাকা উড়িয়েছে। আর সেটা করা হয়েছে ভিআইপি বক্স থেকে।

ভিডিও লিঙ্ক :