Search
Close this search box.
Search
Close this search box.

পদ্মা সেতু নিয়ে কোরিয়ার সিনো হাইড্রোর সাথে চুক্তি কাল

padmaমাওয়ায় পদ্মা সেতু নিয়ে চলছে বিশাল কর্মযজ্ঞ। সেতুর নির্মাণ কাজের জন্য প্রায় এক কিলোমিটার দীর্ঘ পাইল ফেব্রিকেশন ওয়ার্কশপ নির্মাণ করা হচ্ছে।

এদিকে আগামীকাল সোমবার পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নদীশাসন কাজের আনুষ্ঠানিক চুক্তি হচ্ছে। ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কোরিয়ার সিনো হাইড্রো কর্পোরেশনের সঙ্গে এ চুক্তি স্বাক্ষর হবে। দু’দেশের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গ এই অনুষ্ঠানে অংশ নেবেন। সন্ধ্যা সাতটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভ্যাল হলে এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

chardike-ad

মাওয়ার পাশে কুমারভোগে সেতুর কনস্ট্রাকশন ইয়ার্ডে বিশাল ওয়ার্কশপ নির্মাণ কাজ চলছে। এই ওয়র্কশপে তৈরি হবে সেতুর পাইল। এই পাইলের স্টিলের প্লেট আনা হবে চীন থেকে। চীনে পরীক্ষামূলকভাবে শুরু হওয়া পাইল ফেব্রিকেশন ওয়ার্কশপটিই কুমারভোগে স্থানান্তর হবে। বিভিন্ন মাল নিয়ে বড় বড় জাহাজ ওয়ার্কশপের পাশে ভেড়ানোর সুবিধার্থে জেটি নির্মাণ করা হচ্ছে। এই জেটির জন্য কংক্রিটের পাইলও তৈরির কাজ চলছে।

এসব তথ্য দিয়ে পদ্মা সেতুর (মূল সেতু) তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ কামরুজ্জামান জানান, মাটি পরীক্ষা শুরু হয়ে গেছে। ৪২টি পিলারের ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ এই সেতুটি নির্মিত হবে। ১৫০ মিটার পর পর এই পিলার। এছাড়া দেড় কিলোমিটার করে উভয়পারে তিন কিলোমিটার সংযোগ সেতুর জন্য আরো ২৪টি পিলার করা হবে। মোট ৬৬ পিলারের জন্য ৬৬ পয়েন্টে মাটি পরীক্ষার প্রয়োজন হচ্ছে। মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ডিজাইন করার সময় ১৩টি পয়েন্টে মাটি পরীক্ষা হয়েছে। তাই মূল সেতুর বাকি ২৯ পয়েন্টে এখন মাটি পরীক্ষা করতে হবে। মূল সেতুর ৪০টি পিলারে ৬টি করে ২৪০ এবং দু’পারের দু’টিতে ১২টি করে ২৪টি অর্থ্যাৎ ২৬৪টি পাইল করতে হবে।

এদিকে শুক্রবারও মাঝ পদ্মায় মাটি পরীক্ষার কাজ শুরু করা যায়নি। মাটি পরীক্ষা যন্ত্রের লোড আরো বাড়িয়ে এই কাজ শুরু করতে আরো ৪/৫ দিন লেগে যেতে পারে। তবে তীরে মাটি পরীক্ষার কাজ চলছে।

এদিকে চীনের নানটোংয়ের স্টীল কাটার ফেব্রিকেশন ওয়ার্কশপে ৯০ মিটার করে ১০টি পাইল নির্মিত হচ্ছে। এগুলো টেস্টিং পাইল হিসেবে নির্মাণ করা হচ্ছে। পাইলগুলো সঠিক ধারণক্ষমতা নিতে পারে কি-না এগুলো পিলারস্থলে পাইলিং করে বসিয়ে পরীক্ষার পর প্রয়োজনীয় চাহিদামতো আরো পাইল নির্মাণ করা হবে। শিগগিরই এসব পাইল দেশে নিয়ে আসা হবে। প্রি-ফ্রেকেটেট স্থাপনাবাহী চতুর্থ শিপমেন্টের জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর এখন কাস্টমসের কার্যক্রম চলছে। শিগগিরই মালামাল মাওয়া নিয়ে আসা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। প্রি-ফ্রেকেটেট স্থাপনাগুলো চীনেই তৈরি করা হয়েছে। এখন এগুলো এনে সেতুস্থলের দু’পাড়ে স্থাপন করা হবে।

পদ্মা বহুমুখী সেতুর বিশাল কর্মযজ্ঞ এখন মাওয়া ও আশপাশের গোটা এলাকা ছাড়াও পদ্মা নদীতে। পদ্মা এখন অনেকটা শান্ত, তাই নদীতে ভাসমান বড় বড় ক্রেন কাজ করে চলছে নির্বিঘ্নে। বড় আকারের ড্রেজারগুলোও তাদের কাজের ক্ষেত্র তৈরি করছে। তাই মাওয়ার যেদিকে চোখ যায়, সেদিকেই পদ্মা সেতু নির্মাণের কার্যক্রম দেখা যাবে। তাই আলোচিত স্বপ্নের এই সেতুর বাস্তবায়নের জোর গতি দেখে এই অঞ্চলের মানুষ বেশ খুশি। সূত্র: বাসস