Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা বৃদ্ধির সুপারিশ

EXPATপ্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রবাসী কর্মীদের সুযোগ সুবিধা বৃদ্ধি ও রেমিট্যান্স প্রেরণের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা বৃদ্ধি এবং পৃথক বুথ স্থাপনের সুপারিশ করা হয়েছে। জাতীয় সংসদ ভবনে কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, মো: শাহাব উদ্দিন, মাহমুদ উস সামাদ চৌধুরী, দিদারুল আলম এবং মো: আয়েন উদ্দিন সভায় অংশগ্রহণ করেন।

chardike-ad

সভায় প্রবাসে কর্মরত কর্মীদের মৃত্যু জনিত ক্ষতিপুরণ এবং অন্যান্য সহায়তা প্রদানের ক্ষেত্রে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের গৃহীত পদক্ষেপ, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিদেশগামী কর্মীদের ঋণ প্রদানের বিষয়টি সহজীকরণ ও মধ্যপ্রাচ্যসহ বহির্বিশ্বে নারী কর্মী নিবন্ধনের নীতিমালা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয় বিভিন্ন কারণে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রবাসী বাংলাদেশী কর্মী ও তাদের পরিবারের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রবাসে বৈধভাবে গমনকারী পঙ্গু ও অসুস্থকর্মীদের আর্থিক ১ লাখ টাকা সাহায্য প্রদান, এছাড়া মৃত কর্মীর পরিবারকে আর্থিক অনুদান হিসেবে তিন লাখ টাকা এবং লাশ পরিবহন ও দাফন বাবদ পঁয়ত্রিশ হাজার টাকা প্রদান করা হয়ে থাকে।

এছাড়া প্রবাসে বিভিন্ন কারণে মহিলা কর্মীরা বিপদগ্রস্থ ও অসহায় হয়ে পড়লে তাদের নিরাপদ আশ্রয়ের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে দূতাবাস/হাইকমিশন/কন্সুলেট এর তত্ত্বাবধানে বিভিন্ন দেশে সেইফ হোম প্রতিষ্ঠা করা হয়েছে। সভায় এর সুযোগ সুবিধা বৃদ্ধি করার সুপারিশ করা হয়। সভায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে প্রবাসী কর্মীদের মেধাবী সন্তানদের বৃত্তির সংখ্যা আরো বৃদ্ধির সুপারিশ করা হয়। সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।