Search
Close this search box.
Search
Close this search box.

রাতে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

barzil-argentina

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে রাতে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ইস্তাম্বুলে ব্রাজিলের প্রতিপক্ষ তুরস্ক। অন্যদিকে আর্জেন্টিনা মাঠে নামছে ক্রোয়েশিয়ার বিপক্ষে। ব্রাজিল-তুরস্কের ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত সাড়ে বারোটায়। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও টেন অ্যাকশন।

chardike-ad

লুইস ফেলিপে স্কলারি দায়িত্ব ছাড়ার পর ব্রাজিলের কোচ হন কার্লোস দুঙ্গা। দায়িত্ব নিয়ে এ পর্যন্ত চারটি প্রীতি ম্যাচ খেলেছেন। জয় পেয়েছেন চারটিতেই। এ যাত্রায় ব্রাজিল হারিয়েছে কলম্বিয়া, ইকুয়েডর, চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনা ও জাপানকে। আজ এই জয়ের ধারাবাহিকতা বজায় রাখাটাই ব্রাজিল কোচের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

কারণ, ২০০২ বিশ্বকাপে তুরস্ক কাঁপিয়ে দিয়েছিল ব্রাজিলকে। তাদের সেই পারফরম্যান্স এখনো দাগ কেটে আছে কার্লোস দুঙ্গার মনে। তবে, তুরস্কের সেই অবস্থা এখন আর নেই। সাম্প্রতিক ফর্মও ভালো নয়। সর্বশেষ পাঁচ ম্যাচের মাত্র একটিতে জিতেছে ফাতিহ তেরিমের দল। অন্যদিকে ব্রাজিল রয়েছে দুর্দান্ত ফর্মে। টানা চার ম্যাচ জিতে রীতিমতো উড়ছে ব্রাজিল। তবে আজ আর আগামী সপ্তাহে অস্ট্রিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ দুটো জিতে অন্তত মাথা উঁচু রেখে বছরটা শেষ করতে চান ব্রাজিলের কোচ দুঙ্গা।

আজকের ম্যাচে ব্রাজিল দলে তরুণ খেলোয়াড়দের আধিক্য বেশি চোখে পড়তে পারে। অভিষেক ঘটতে পারে আন্দেরসন তালিসকার।

এদিকে তিন বছরেরও অধিক সময় পর আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন কার্লোস তেভেজ। আলেসান্দ্রে সাবেলার চোখে তেভেজ না পড়লেও নতুন কোচ টাটা মার্টিনোর চোখে ঠিকই পড়েছেন তিনি। আর সে কারণে আজ সেরা একাদশে দেখা যেতে পারে জুভেন্টাসের হয়ে খেলা আর্জেন্টাইন তারকাকে। সবশেষ ম্যাচে আর্জেন্টিনা ৭-০ গোলে হারিয়েছিল হংকংকে। আজও ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় ভিন্ন অন্য কিছু চিন্তা করছেন না টাটা মার্টিনো।

ব্রাজিল আর্জেন্টিনা ছাড়াও আজ মাঠে নামছে নেদারল্যান্ডস ও বেলজিয়াম। ঘরের মাঠে মেক্সিকোর মুখোমুখি হবে ডাচরা। অন্যদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম।

ব্রাজিলের স্কোয়াড :
গোলরক্ষক : রাফায়েল কারবাল, নেটো ও দিয়েগো আলভেস

ডিফেন্ডার : ডেভিড লুইজ, মারকুইনহো, থিয়াগো সিলভা, মিরান্ডা, মারিও ফার্নান্দেজ, অ্যালেক্স সান্দ্রো, ফিলিপে লুইস ও দানিলো।

মিডফিল্ডার : লুইস গুস্তাভো, রোমুলো, অস্কার, ফার্নান্দিনহো, ক্যাসেমিরো, রবার্ট ফিরমিনো, উইলিয়ান ও কৌটিনহো।

ফরোয়ার্ড : নেইমার, লুকাস মৌরা, লুইস আদ্রিয়ানো ও ডগলাস কস্তা।

আর্জেন্টিনার স্কোয়াড :
গোলরক্ষক : নাউয়েল গুজম্যান, উইলফ্রেদো কাবালেরো এবং সার্জিও রোমেরো।

ডিফেন্ডার : নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান আনসালদি, পাবলো জাবালেতা, ফেদেরিকো ফাসিও, ফেদেরিকো ফের্নান্দেস, এসেকিয়েল গারাই, ফাকুন্দা রোনকাগ্লিয়া, মার্কোস রোহো ও মার্টিন ডেমিচেলিস।

মিডফিল্ডার : এরিক লামেলা, হাভিয়ের পাস্তোরে, এনসো পেরেজ, নিকোলাস গাইতান, হাভিয়ের মাসচেরানো, এভের বানেগা, রবার্তো পেরেইরা, লুকাস বিগলিয়া ও অ্যাঙ্গেল ডি মারিয়া ।

ফরোয়ার্ড : গঞ্জালো হিগুয়েন, সার্জিও আগুয়েরো, কার্লোস তেভেজ ও লিওনেল মেসি।