Search
Close this search box.
Search
Close this search box.

যে কারণে চাইনিজ শিখেছিলেন মার্ক জাকারবার্গ

Zuckerberg-Priscilla-Cha

প্রায় ১১ বছরের প্রেম শেষে দুই বছর আগে কলেজ সহপাঠি প্রিসিলা চ্যাংকে বিয়ে করেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুক প্রতিষ্ঠাতা সম্প্রতি চীনের এক অনুষ্ঠানে জানিয়েছেন, তাকে কী কারণে চায়নিজ ভাষাটা শিখতে হয়েছিল।

chardike-ad

আমেরিকার বিখ্যাত হার্ভাড কলেজে পড়ালেখার সময় চীনের যুবতী প্রিসিলা চ্যাংয়ের সঙ্গে পরিচয় মার্ক জাকারবার্গের।

প্রিসিলা চ্যাংয়ের দাদীমা শুধু চাইনিজ ভাষায় কথা বলেন। প্রিসিলা চ্যাংয়ের পরিবারের অন্যান্য সদস্যারাও মাতৃভাষা হিসেবে চাইনিজেই অভ্যস্ত। আর এ কারণেই এ ভাষা শিখতে প্রেরণা পেয়েছিলেন মার্ক জাকারবার্গ।

আর এ ভাষা শেখায় তার কোচ ছিলেন স্বয়ং প্রিসিলা। হবুবধূ প্রিসিলার কাছ থেকে বেশ কয়েক বছরে চায়নার ম্যান্ডারিন ভাষা রপ্ত করেন মার্ক জাকারবার্গ।

আর তা এতটাই ভালভাবে যে, সম্প্রতি চায়নার তিশিংগুয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ৩০ মিনিটের একটি প্রশ্ন-উত্তর পর্বে মার্ক জাকারবার্গ ইংরেজির পরিবর্তে ম্যান্ডারিন ভাষায় কথা বলেন।

এই প্রশ্ন-উত্তর পর্বের অনুষ্ঠানেই মার্ক জাকারবার্গ বলেন যে, কীভাবে তার এই গুণটি প্রিসিলার পরিবারের মন জয় করে নিয়েছিল।

তিশিংগুয়া বিশ্ববিদ্যালয়ে উপস্থিত শ্রোতাদের মার্ক জাকারবার্গ বলেন, ‘আমার বউ (প্রিসিলা চ্যাং) একজন চায়নিজ। প্রিসিলার পরিবারও চাইনিজ এবং তার দাদীমা শুধুমাত্র চাইনিজ ভাষাতেই কথা বলেন ও বোঝেন। যখন আমি আর প্রিসিলা বিয়ের সিদ্ধান্ত নিলাম, তখন আমি এটা তার দাদীমাকে চাইনিজ ভাষাতেই জানিয়েছিলাম এবং সে এতে খুবই অবাক ও অভিভূত হয়েছিল।’

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার