Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুক কর্তৃপক্ষের কাছে আপনার ছবি যেমন

facebook-face-detect

ফেসবুকের কাছে অনেকটা অ্যালিয়ান বা ভূত চেহারার আপনি। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তার কোটি কোটি ব্যবহারকারীর ডাটাবেজের মধ্যে থেকে কারো ছবি চিহ্নিত করতে ফেস ডিকেটশন প্রযুক্তি ব্যবহার করে। আর সেই প্রযুক্তির ফলে ব্যবহারকারীরা দেখতে কী রকম, সে ছবি গ্রাফিক্সেরমাধ্যমে প্রকাশ করেছে ক্যালিফোর্নিয়ার এক শিল্পী।

chardike-ad

তিনি বলেন, ফেস ডিটেকশনের জন্য প্রথমেই বিপুল ডাটাবেজের মধ্যে থেকে কয়েকটি সাধারণ প্যাটার্ন খুঁজে নেয় সোশ্যাল সাইটটি। পরে তার সঙ্গে যোগ করে ব্যক্তিবিশেষের খুঁটিনাটি। থ্রিডি গ্রাফিক্সেরমাধ্যমে তথ্যভাণ্ডারে ব্যবহারকারীদের মুখের স্থিরচিত্র জমা রাখে ফেসবুক। তবে তা লগারিদমের জটিল গাণিতিক হিসাবে। আর সেখানে ফেসবুক ব্যবহারকারীদের চেহারা যেমন মজার, তেমনি ভয়ংকরও।

মানুষের ফেসকে চিহ্নিত করার ফেসবুকের এই প্রক্রিয়াটির জেনেটিক লগারিদম ও ইভলভিং থ্রিডি শেপসের মাধ্যমে প্রকাশ করেছেন শিল্পী স্টারলিং ক্রিসপিন। তার প্রকাশিত এই ছবির মতই ফেসবুকের দৃষ্টিতে আপনি, এ প্রক্রিয়াতেই সহজে ব্যবহারকারীর ছবি চিহ্নিত করে ফেসবুক।

স্টারলিং বলেন, কয়েকটি মুখ দেখে তিনি নিজেও খুব ভয় পেয়েছিলেন। আগামীদিনে আরো উন্নত প্রযুক্তিরমাধ্যমে মানুষের মুখকে আরো নিখুঁতভাবে চিহ্নিত করে রাখবে ফেসবুক, সে আশা প্রকাশ করেন স্টারলিং।

তথ্যসূত্র: ডেইলি মেইল