Search
Close this search box.
Search
Close this search box.

বড ধরনের পরিবর্তন আসছে স্যামসাংয়ে

Samsung-Logoবড ধরনের পরিবর্তন আসছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের মোবাইল ডিভাইস বিভাগের নেতৃত্ব পর্যায়ে। মোবাইল ডিভাইস খাত থেকে আয় কমে যাওয়ার কারণেই এ রদবদল আনা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। গত প্রান্তিকে মোবাইল ডিভাইস খাত থেকে স্যামসাংয়ের আয় উল্লেখযোগ্য হারে হ্রাস পায়; যার প্রভাব পড়ে প্রতিষ্ঠানটির মোট আয়ের ওপর। চীনা স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে কোরীয় কোম্পানিটিকে। প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণকারী লি পরিবার স্যামসাংয়ের মোবাইল ডিভাইস ব্যবসাকে পুনরুজ্জীবিত করতে শীর্ষ পর্যায়ে বড় ধরনের পরিবর্তন আনছে। সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই জানায় ব্লুমবার্গ।

এত দিন স্যামসাং গ্রুপের দায়িত্ব ছিল লি কুন হির ওপর। চলতি  বছরের মে মাসে হার্ট অ্যাটাকে হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকে তার ছেলে লি জে ওং গ্রুপটির দায়িত্ব গ্রহণ করেন। তার অধীনেই স্যামসাংয়ের ব্যবস্থাপনা পুনর্গঠন হতে যাচ্ছে। স্যামসাংয়ের অধীনে  কোম্পানি রয়েছে ৭০টি। ব্যবস্থাপনা পর্ষদে রদবদল হলে শত শত নির্বাহীর পদে রদবদল হবে বলেই মনে করা হচ্ছে।

chardike-ad

বাজার বিশ্লেষকদের মতে, এ ধরনের পরিবর্তন স্যামসাংয়ের ভাগ্য নির্ধারণে বড় ধরনের ভূমিকা রাখতে পারে। আর এ রদবদলের মাধ্যমে লি পরিবার প্রতিষ্ঠানটির দায়িত্ব বর্তমান প্রজন্মের হাতে তুলে দিচ্ছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়।

সাম্প্রতিক সময় ভালো যাচ্ছে না কোরীয় প্রতিষ্ঠানটির জন্য। মোবাইল ডিভাইস খাতের শীর্ষ প্রতিষ্ঠানটি এখন নিজের অবস্থান ধরে রাখতে হিমশিম খাচ্ছে। চীনা কোম্পানিগুলোর কম দামের মোবাইল ডিভাইস ও দামি মোবাইল ডিভাইসগুলোর বাজারে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের আধিপত্য স্যামসাংকে কোণঠাসা করে ফেলেছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। এ পরিস্থিতি থেকে উঠে আসতেই এ পরিবর্তন আনা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

আগামী বছর কোম্পানিটি নতুন সংস্করণের মোবাইল ডিভাইস বাজারে আনা ৩০ শতাংশ কমাবে বলে সাম্প্রতিক এক বিবৃতিতে জানায়। আর বাজারে প্রভাব বাড়াতে তীব্র প্রতিযোগিতার মুখে সংশ্লিষ্ট ডিভাইসগুলোর দাম কমানোরও ঘোষণা দেয়।

স্যামসাংয়ের মোবাইল ডিভাইস বিক্রি বিশ্বব্যাপী হ্রাস পাচ্ছে। গত বছরের এপ্রিল-জুন প্রান্তিকে গ্যালাক্সি এসফোর ডিভাইসটি বিশ্বব্যাপী বিক্রি হয় ১ কোটি ৬০ লাখ ইউনিট। স্যামসাং তাদের গ্যালাক্সি সিরিজের সাম্প্রতিক ডিভাইস এসফাইভের বিক্রি এসফোরকেও ছাড়াবে বলে আশা করেছিল। কিন্তু চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে গ্যালাক্সি এসফাইভ বিক্রি হয়েছে ১ কোটি ২০ লাখ ইউনিট, যা তাদের নির্দিষ্ট লক্ষ্যমাত্রার তুলনায় ৪০ শতাংশ কম। ওয়াল স্ট্রিট জার্নাল তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

কোরীয় প্রতিষ্ঠানটি এসফোরের তুলনায় ২০ শতাংশ বেশি এসফাইভ উৎপাদন করেছিল। প্রতিষ্ঠানটির মোবাইল ডিভাইসের ক্রমবর্ধমান চাহিদা প্রতিষ্ঠানটিকে নিজেদের ডিভাইস সম্পর্কে অধিক আশাবাদী করে তুলেছিল বলে মনে করছেন বাজার বিশ্লেকরা।

গত প্রান্তিকে স্যামসাংয়ের আয় উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। মূলত প্রতিষ্ঠানটির মোবাইল ডিভাইস বিক্রি হ্রাসের কারণেই আয় কমেছে বলে জানা যায়। আয়ের দিক দিয়ে স্যামসাংয়ের সবচেয়ে বড় বাজার চীন। কিন্তু এ বাজারেও মোবাইল ডিভাইস বিক্রিতে খুব বেশি সুবিধা করতে পারছে না বিশ্বের শীর্ষ মোবাইল ডিভাইস নির্মাতা ও সরবরাহকারী প্রতিষ্ঠানটি। গত বছরের প্রথম ছয় মাসে চীনে যে পরিমাণ গ্যালাক্সি এসফোর বিক্রি হয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে এসফাইভ বিক্রি হয়েছে তার অর্ধেক।

এসফোরের তুলনায় এসফাইভ বিক্রি বেড়েছে শুধু যুক্তরাষ্ট্রে। মোবাইল ডিভাইস খাতের শীর্ষ প্রতিষ্ঠানটির অবস্থান এখন অনেকটাই নড়বড়ে। একদিকে স্যামসাংয়ের মোবাইল ডিভাইস বিক্রি হ্রাস পাচ্ছে, অন্যদিকে মার্কিন কোম্পানি অ্যাপলের ডিভাইস বিক্রি বাড়ছে। এ পরিস্থিতিতে প্রতিষ্ঠানটি এখন মাইক্রোপ্রসেসর খাতে অধিক মনোনিবেশের পরিকল্পনা গ্রহণ করেছে। বণিকবার্তা।