Search
Close this search box.
Search
Close this search box.

শিল্পোত্পাদন বেড়েছে দক্ষিণ কোরিয়ায়

তিন মাস পর বেড়েছে দক্ষিণ কোরিয়ার শিল্পোত্পাদন। তবে শিল্পোত্পাদনে স্বল্প প্রবৃদ্ধি সংশ্লিষ্ট খাতের কার্যক্রম পুরোপুরি পুনরুদ্ধারের জন্য যথেষ্ট নয়। খবর সিনহুয়া।

VOLVO SWEDEN FORDদক্ষিণ কোরিয়ার পরিসংখ্যান দফতরের প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ম্যানুফ্যাকচারিং, সেবা, নির্মাণসহ সব খাতে অক্টোবরে উত্পাদন বেড়েছে দশমিক ৩ শতাংশ। আগস্টে দশমিক ৬ ও সেপ্টেম্বরে দশমিক ৮ শতাংশ সংকোচনের পর শিল্পোত্পাদন বাড়ল দেশটিতে। তবে রফতানিনির্ভর অর্থনীতির অন্যতম দুই চালিকাশক্তি খনি ও ম্যানুফ্যাকচারিং খাতের কার্যক্রম আগের মাসের তুলনায় অক্টোবরে ১ দশমিক ৬ শতাংশ কমেছে। ফলে দেখা যাচ্ছে, গোটা শিল্প খাতে কার্যক্রম পূর্ণ উদ্যোমে বাড়েনি।

chardike-ad

নমুরার হংকং কার্যালয়ের অর্থনীতিবিদ ওন ইয়ং-সান এ প্রসঙ্গে বলেন, ১ শতাংশ প্রবৃদ্ধির প্রত্যাশার বিপরীতে ম্যানুফ্যাকচারিং ও খনি খাতের কার্যক্রম সংকুচিত হয়েছে।

জাপানের স্থানীয় মুদ্রা ইয়েনের দুর্বলাবস্থায় দক্ষিণ কোরিয়ার রফতানিকারকরা প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছেন। এ অবস্থায় অর্থনীতিতে প্রণোদনা দিতে আগস্ট ও অক্টোবরে সুদের হার রেকর্ড পরিমাণ কমিয়ে ২ শতাংশে রেখেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে সামগ্রিকভাবে শিল্পোত্পাদন বাড়লেও একক হিসাবে অক্টোবরে ম্যানুফ্যাকচারিং খাতের কার্যক্রম ১ দশমিক ৮ শতাংশ কমেছে। এর মধ্যে কম্পিউটার চিপ ও যন্ত্রাংশ উত্পাদন কমেছে আড়াই শতাংশ। অন্যদিকে গাড়ি ও রাসায়নিক পণ্য উত্পাদন যথাক্রমে ৫ দশমিক ৩ এবং দশমিক ৪ শতাংশ বেড়েছে। নির্মাণ খাতে ৬ দশমিক ১ এবং সেবা খাতে দশমিক ৮ শতাংশ কার্যক্রম বেড়েছে এ সময়।

গত মাসে স্থানীয় বাজারের জন্য আমদানি ১ দশমিক ৯ শতাংশ বাড়লেও রফতানি কমেছে ১ দশমিক ৩ শতাংশ। এতে ধারণা করা হচ্ছে, আগামী মাসগুলোয়ও ম্যানুফ্যাকচারিং খাতের কার্যক্রমে নিম্নগতি থাকবে। বণিক বার্তা