Search
Close this search box.
Search
Close this search box.

ক্যারিয়ার যখন গ্রাফিকস ডিজাইনিং

graphicকোন পেশায় ক্যারিয়ার গড়বেন, এই ভেবে বিপাকে রয়েছেন। আজকের বিষয় গ্রাফিক ডিজাইন। এ পেশায় কাজের ক্ষেত্র, আয় ও সম্ভাবনা জানতে আগ্রহীদের কৌতূহল মেটাচ্ছেন শিল্পী সব্যসাচী হাজরা

গ্রাফিক ডিজাইনার

chardike-ad

গ্রাফিক ডিজাইন হলো একটি ডিজিটাল মাধ্যম। যার মূল কেন্দ্রবিন্দু ভিজুয়াল প্রেজেন্টেশন। একজন গ্রাফিক ডিজাইনার গ্রাহকের চাহিদা অনুযায়ী রঙ, ইমেজ ও অ্যানিমেশন ব্যবহারের মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা দিয়ে থাকেন।

কাজের ক্ষেত্র

সকালে নাশতার টেবিলে রাখা সংবাদপত্র থেকে শুরু করে গাড়িতে বসে অফিস যাওয়ার সময় রাস্তার পাশে থাকা অসংখ্য বিলবোর্ড, নিজের কাজের জায়গাটিতে রাখা টিস্যু বক্স থেকে শুরু করে ল্যাপটপের লোগোটি পর্যন্ত গ্রাফিক ডিজাইনের অবদান বলে জানান সব্যসাচী হাজরা। শুধু তা-ই নয়, রাতের বেলায় যে বইটি হাতে নিয়ে ঘুমাতে যাচ্ছেন, তার প্রচ্ছদের কাজটাও করেছেন একজন গ্রাফিক ডিজাইনার। কাজেই দিনের শুরু থেকে রাত পর্যন্ত প্রতিনিয়ত আমাদের প্রভাবিত করছে এ গ্রাফিক ডিজাইন। বলার অপেক্ষা রাখে না যে, এর কাজের ক্ষেত্রটা অনেক বড়। শুধু বিজ্ঞাপনী সংস্থা নয়, মার্কেটিং ব্রোশিওর, সংবাদপত্র, ম্যাগাজিন, লোগো ডিজাইন,  ওয়েবসাইট ডিজাইনসহ বিভিন্ন ক্ষেত্রে এর কাজের সুযোগ রয়েছে। আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি অনলাইন মার্কেট প্লেসেও এ পেশার চাহিদা বেড়েই চলেছে প্রতিনিয়ত।

আয়

নিজেদের পণ্যের প্রসারে আমাদের দেশে এখন সব ধরনের প্রতিষ্ঠানের মধ্যেই তীব্র প্রতিযোগিতা চলছে। কাজেই চাকরির বাজারে গ্রাফিক ডিজাইনারের চাহিদা আছে। যদি কেউ ভালো একটা ইনস্টিটিউশন থেকে পাস করে এবং এজেন্সিতে তিন-চার বছরের অভিজ্ঞতা থাকে, তাহলে তার বেতন সর্বোচ্চ দেড় লাখ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া মধ্যবর্তী অবস্থায় ৫০ হাজার, আর খুব কম হলে বেতন হবে ১৫-২০ হাজার টাকা। অনলাইনে লোগো ডিজাইন করেও ভালো আয় করা সম্ভব।

যোগ্যতা

সব্যসাচী হাজরার মতে, গ্রাফিক ডিজাইনার হতে হলে প্রাতিষ্ঠানিক যোগ্যতা থাকতেই হবে। তাহলে কাজটা অনেক বেশি সহজ হবে। এর পর প্রয়োজন ইনস্টিটিউশনে কাজ করার অভিজ্ঞতা। হাতের কাজের ভালো দক্ষতা থাকাও জরুরি। কারণ কাজটা কম্পিউটারে হলেও প্রয়োজন নিজস্বতা। নিজস্ব সৃষ্টিশীলতার ছোঁয়ায় একটি কাজকে অনেক বেশি জীবন্ত করে তোলা সম্ভব। এর পর যে গুণটি থাকা প্রয়োজন, তা হলো চোখ-কান খোলা রাখা। দেশের বাইরে ডিজাইনিংয়ে কী হচ্ছে না হচ্ছে, সে সম্পর্কে জ্ঞান থাকতে হবে বলে মন্তব্য করেন তিনি। বণিকবার্তা।