Search
Close this search box.
Search
Close this search box.

জানুয়ারির শুরুতেই নতুন আঙ্গিকে ফেসবুক

facebookনতুন বছরকে কেন্দ্র করে ভিন্ন আঙ্গিকে আসছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নতুন বছরের শুরু থেকেই প্রাইভেসি পলিসিকে আরো স্বচ্ছ ও সহজ করা হবে বলে ঘোষণা দিয়েছে সংশ্লিষ্টরা। এ সুবিধা দেয়ার বার্তাটি নোটিফিকেশনের মাধ্যমে বিশ্বব্যাপী প্রায় ১৩৫ কোটি সক্রিয় ব্যবহারকারীর কাছে পাঠাতে শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

নোটিফিকেশনে পাঠানো বার্তা অনুযায়ী, একজন ব্যবহারকারী কী ধরনের সাইট দেখে থাকেন, তা বিশ্লেষণ করে গ্রাহক চাহিদা অনুযায়ী পছন্দসই বিজ্ঞাপন প্রদর্শন করবে ফেসবুক। আর হালনাগাদ সেবা পাওয়ার জন্য ১ জানুয়ারি থেকে আপডেট করতে হবে ফেসবুক। একজন ব্যবহারকারী কোন জায়গায় যাচ্ছেন বা থাকছেন, তা থেকে ফেসবুকের মাধ্যমে খোঁজা যাবে কাছাকাছির রেস্তোরাঁ। এসব সুবিধা দেয়ার ফলে প্রাইভেসি পলিসি পড়তে ও বুঝতে অনেক সহজ হবে বলে দাবি ফেসবুক কর্তৃপক্ষের। এছাড়া ফেসবুক অ্যাপ গ্রাহকের মোবাইলে ঠিকভাবে কাজ করছে কিনা, তা সহজেই বুঝে নেবে ফেসবুক।

chardike-ad

জানা যায়, অন্যান্য অ্যাপের ক্ষেত্রেও এবার সাহায্য করতে পারবে ফেসবুক। অর্থাৎ একজন ব্যবহারকারী তার ডিভাইসে থাকা কোনো একটি অ্যাপ যদি ওপেন করতে ব্যর্থ হন, সেক্ষেত্রে ফেসবুক ওই অ্যাপ ফিরে পেতে সাহায্য করবে। ব্যবহারকারীর হোমপেজে কোন বিজ্ঞাপন দেখা যাবে আর কোনটি নয়, তার নিয়ন্ত্রণও থাকছে গ্রাহকের হাতেই। তাই ধারণা করা হচ্ছে, অপছন্দের বিজ্ঞাপন আর অনাকাঙ্ক্ষিত লিংকে ভরে যাবে না ফেসবুক হোমপেজ। এছাড়া একজন ব্যবহারকারী কী ধরনের সাইট বা অ্যাপ ব্যবহার করেন, তার ভিত্তিতেই দেয়া হবে বিজ্ঞাপন। নতুন আপডেট বিশ্বব্যাপী ব্যবহারকারীদের কাছে ফেসবুককে আরো জনপ্রিয় করে তুলবে বলে দাবি কর্তৃপক্ষের।

বিশ্লেষকরা ফেসবুকের এ উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছেন, যা সাইটটির ব্যবহারকারী বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। বণিকবার্তা।