Search
Close this search box.
Search
Close this search box.

ডিসলাইক বাটন অনুজ্জ্বল ধারণা: জাকারবার্গ

markফেসবুকে ডিসলাইক বাটন চালুর প্রক্রিয়া একটি অনুজ্জ্বল ধারণা বলে মন্তব্য করেছেন সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটির সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন। এ সময় ফেসবুকের বিভিন্ন দিক নিয়ে এবং এর বাইরে ব্যক্তিগত নানা বিষয়ে অসংখ্য ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দেন তিনি। খবর এনডিটিভি।

chardike-ad

প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গ বলেন, ‘কোন বিষয়গুলো হিতকর- কোনগুলো নয়, সে ব্যাপারে মতামত দিতে বেশ কয়েকজন ব্যবহারকারী লাইক বাটনের পাশাপাশি ডিসলাইক বাটন চালুর পক্ষে মতামত দেন। কিন্তু আমি মনে করি না যে, ফেসবুকে কোন পোস্টগুলো ভালো আর কোনগুলো নয় তা নির্ধারণের জন্য ভোটিং পদ্ধতির প্রয়োজন আছে। এছাড়া সামাজিকভাবে এই ধারণাটি কোন বিশেষ কমিউনিটির জন্য গুরুত্বপূর্ণ বা ইতিবাচক নাও হতে পারে। আর তাই বিশ্বব্যাপী গ্রাহকদের দাবির বিপরীতে আমরা ডিসলাইক বাটন চালু থেকে সরে এসেছি।’

তিনি আরও বলেন, নিজের আবেগকে আমরা ভিন্নভাবেও প্রকাশ করতে পারি। আর এজন্য লাইক বাটনই যথেষ্ট। উদাহরণস্বরূপ তিনি বলেন, যেমন কোন আনাকাঙ্খিত ঘটনা বা প্রিয় মৃতব্যক্তির জন্য লাইক অপশন একবারেই অনুপযুক্ত। এসময় জাকারবার্গ ব্যবহারকারীদের বাধ্যতামূলক ফেসবুক মেসেঞ্জার ডাউনলোডের কারণও ব্যাখ্যা করেন।

এর আগে গত ৬ নভেম্বর প্রথমবারের মতো জনসাধারণের প্রশ্নোত্তর পর্বে অংশ নেন তিনি। ওই পর্বে প্রতিদিন একই টি-শার্ট পরার বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন জাকারবার্গ। বণিকবার্তা।