Search
Close this search box.
Search
Close this search box.

বছরে ১ ট্রিলিয়ন ডলার হারাচ্ছে উন্নয়নশীল বিশ্ব

দুর্নীতি ও অপরাধের কারণে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো থেকে বছরে ১ ট্রিলিয়ন ডলার বেরিয়ে যাচ্ছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্বের দরিদ্রতম দেশগুলো। যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষণী সংস্থা গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টেগ্রিটির (জিএফআই) এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। খবর রয়টার্স।

corruptionজিএফআইয়ের প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালে ১৫১টি উন্নয়নশীল ও বিকাশমান অর্থনীতির দেশ থেকে রেকর্ড পরিমাণ ৯৯১ বিলিয়ন ডলার হিসাববহির্ভূত অর্থ বেরিয়ে গেছে। জিএফআইয়ের এ ষষ্ঠ বার্ষিক প্রতিবেদনটিতে আরো বলা হয়, ২০০৩ থেকে ২০১২— এ নয় বছরে উন্নয়নশীল দেশ থেকে মোট ৬ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার অবৈধ অর্থ স্থানান্তর করা হয়েছে। মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে হিসাব করলে অবৈধ অর্থ সরিয়ে নেয়ার হার বছরে ৯ দশমিক ৪ শতাংশ বেড়েছে, যা বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধির দ্বিগুণ।

chardike-ad

চীন, রাশিয়া, মেক্সিকো, ভারত ও মালয়েশিয়া থেকে সবচেয়ে বেশি কালো অর্থ বেরিয়েছে। গত এক দশকে অবৈধ ব্যবসা, অপরাধ ও দুর্নীতির মাধ্যমে এসব অর্থ সঞ্চিত হয়েছিল। অবৈধ অর্থের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাব-সাহারান আফ্রিকা। এ অঞ্চলের দেশগুলোর জিডিপির সাড়ে ৫ শতাংশই এই অবৈধ অর্থ। আফ্রিকা মহাদেশ থেকে অবৈধ অর্থ বেরিয়ে যাওয়ার শীর্ষে রয়েছে নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকা।

জিএফআইয়ের প্রেসিডেন্ট রেমন্ড বাকের বলেন, এ দেশগুলো এখন পর্যন্ত কী পরিমাণ লোকসানে রয়েছে, তার সঠিক হিসাব এখনো জানা যায়নি। তবে এসব দেশে এখন পর্যন্ত আসা মোট অর্থসহায়তার ১০ গুণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈশ্বিক নেতাদের একজোট না হলে টেকসই উন্নয়ন অর্জন অসম্ভব।

গত এক দশকে এশিয়া থেকে সবচেয়ে বেশি অবৈধ অর্থ বেরিয়েছে, যা বৈশ্বিক মোটের ৪০ দশমিক ৩ শতাংশ। এদিক থেকে এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে চীন। বণিকবার্তা।