Search
Close this search box.
Search
Close this search box.

২০১৪ সালে কোরিয়ার আলোচিত দশ ঘটনা

ঘটনা-দুর্ঘটনায়, আলোচনা-সমালোচনায়, উৎসবের আনন্দ আর হারানোর বেদনায় দেখতে দেখতে কেটে গেলো আরও একটি বছর। দক্ষিণ কোরিয়ার জন্য ঘটনাবহুল বছরটিতে নামী রাজনিতিকের বিরুদ্ধে দেশদ্রোহিতার গুরুতর অভিযোগ যেমন উঠেছে, তেমনি যৌন কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত হয়েছেন একাধিক পরিচিত মুখ। বছরজুড়েই নানা কারনে খবরের শিরোনাম হয়েছে সেনাবাহিনী। বিপুল সংখ্যক গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য চুরির ঘটনায় দেশজুড়ে তোলপাড় উঠেছে। রাষ্ট্রপতি ভবনে অস্থিরতার গুঞ্জন রং ছড়িয়েছে পত্রিকার পাতায়। দুই যুগ পর কোরিয়ায় পোপের আগমন, কোরিয়ান চলচ্চিত্র রোরিং টাইগার্সের নজিরবিহীন সাফল্যের মতো ভালো খবরও ছিল। তবে সব ছাপিয়ে ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় ঘটনা এপ্রিলে চার শতাধিক যাত্রী নিয়ে স্মরণকালের ভয়াবহতম ফেরিডুবি। বছরের আলোচিত সমালোচিত ১০টি ঘটনা নিয়ে লিখছেন মো. মহিবুল্লাহ।

 জেজুর পথে সলিল সমাধি তিন শতাধিক যাত্রীর

chardike-ad

141226_p14_domestic1 (Custom)১৬ এপ্রিল স্থানীয় সময় সকালে ৪৭৬ জন যাত্রী ও কুশলী নিয়ে ইনচন থেকে জেজু দ্বীপে যাওয়ার পথে ডুবে যায় এমভি সেওল। যাত্রীদের বেশিরভাগই ছিল শিক্ষাসফরের উদ্দেশ্যে বের হওয়া ডানওন হাইস্কুলের শিক্ষার্থী। ওই ঘটনায় প্রাণ হারান ৩০৪ জন। ১৯৭০ সালের পর এটিই কোরিয়ায় ফেরিডুবিতে সবচেয়ে বেশী প্রাণহানির ঘটনা। ঘটনার পর থেকেই পলাতক ফেরি মালিক ইয়ো বিউং ইয়ুনকে জুলাই মাসে মৃত অবস্থায় একটি পাহাড়ের পাদদেশ থেকে উদ্ধার করে পুলিশ।

 

দেশদ্রোহিতার অভিযোগে বামপন্থী দলের কার্যক্রমে নিষেধাজ্ঞা

141226_p14_domestic2 (Custom)দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়ার মতো সমাজতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার গোপন চক্রান্তে জড়িত থাকার অভিযোগে ১৯ ডিসেম্বর বামপন্থী দল ইউনাইটেড প্রোগ্রেসিভ পার্টি (ইউপিপি) ভেঙে দেয় সাংবিধানিক আদালত। একই সাথে দলটির পাঁচ সাংসদের সংসদ সদস্যপদ বাতিল করা হয়। এর আগে গত ফেব্রুয়ারিতে সাংসদদের একজন লি সক কির বিরুদ্ধে দক্ষিণ কোরিয়া দখলে পিয়ংইয়ংয়ের একটি ষড়যন্ত্রে সক্রিয়ভাবে জড়িত থাকার অভিযোগ ওঠে।

 

অসদাচরণের দায়ে পদ ছাড়লেন বিমান কর্তার মেয়ে

141226_p14_domestic3 (Custom)

কোরিয়ান এয়ারের প্রধানের বড় মেয়ে হেদার ছো বিমানের দুই কর্মীর সাথে অশোভন আচরণ করে ব্যাপক সমালোচনার শিকার হন। গণবিক্ষোভের মুখে শেষ পর্যন্ত প্রকাশ্যে ক্ষমা চেয়ে ওই নারী প্রতিষ্ঠানটির উপ-প্রধানের পদসহ আনুষঙ্গিক অন্যান্য পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন।

 

কোরিয়ায় পোপ

south-korea-pope_darg-2-1024x525 (Custom)

১৪ই আগস্ট পাঁচদিনের এক সফরে কোরিয়া আসেন খ্রিস্ট ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ২৫ বছরের মধ্যে এটিই ছিল কোরিয়ায় কোন পোপের প্রথম সফর।

 

অশান্ত সামরিক বাহিনী

141226_p14_domestic5 (Custom)সিনিয়র সহকর্মীদের শারীরিক, মানসিক অত্যাচার সহ্য করতে না পেরে এপ্রিলে আত্মহত্যা করেন পদাতিক ডিভিশনের একজন পিএএফসি সদস্য। প্রায় একই ধরণের ঘটনায় আগস্টে আত্মাহুতির পথ বেছে নেন দু’জন বাধ্যতামূলক সেনা প্রশিক্ষণার্থী। সবমিলিয়ে বিদায়ী বছরে দেশটির সেনাবাহিনীতে প্রায় অর্ধশত আত্মহননের ঘটনা ঘটে। এসব ঘটনায় দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। অক্টোবরে স্থানীয়ভাবে উৎপাদিত প্রথম উদ্ধারকারী জাহাজ নিয়ে জালিয়াতির অভিযোগ ওঠে নৌবাহিনীর সাবেক এক কর্মকর্তার বিরুদ্ধে।

 

ক্রেডিট কার্ডের তথ্য চুরি

140121010909-korea-hack-620xa (Custom)কোরিয়ার তিনটি প্রধান ক্রেডিট কার্ড সেবাদাতা প্রতিষ্ঠান কেবি কুকমিন, লট্টে ও এনএইচ নংহাইউপের বিপুল সংখ্যক গ্রাহকের ব্যক্তিগত তথ্যাদি চুরির ঘটনা ফাঁস হয় বছরের শুরুতেই। ওইসব প্রতিষ্ঠানে কাজের ফাঁকে গ্রাহকদের প্রায় ১০ কোটি তথ্য হাতিয়ে নেন একটি রেটিং এজেন্সীর একজন কর্মী। তোপের মুখে এসব প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা পদত্যাগ করেন। তবে গ্রাহকদের দাবী করা  ক্ষতিপূরণের বিষয়টি শেষপর্যন্ত অমীমাংসিতই থেকে যায়।

 

যৌন কেলেঙ্কারি

download (2)ক্রমবর্ধমান যৌন হয়রানির বিভিন্ন ঘটনা প্রায় সারা বছরই ছিল ‘সর্বাধিক পঠিত’ কিংবা ‘আলোচিত’ খবরের তালিকায়। আর এহেন হয়রানির দায়ে অভিযুক্তদের দলে খুব সাধারণ মানুষ থেকে শুরু করে ছিলেন বরেণ্য প্রভাবশালী ব্যক্তিবর্গ। এদের মধ্যে বিদায়ী বছরে আলোচনার শীর্ষে ছিলেন সাবেক স্পিকার, সামরিক বাহিনীর একজন জেনারেল ও একজন প্রসিকিউটর জেনারেল। অভিযুক্ত সাবেক স্পিকার ২৩ বছরের জনৈক তরুণীর বুকে হাত দেয়ার বিষয়টিকে ‘নিজের মেয়ের মতো একজন নারীর প্রতি স্নেহের প্রকাশ’ হিসেবে আখ্যা দিয়ে ব্যাপক সমালোচনার মুখোমুখি হন।

 

খবরে রাষ্ট্রপতি ভবন

141226_p14_domestic8 (Custom)চোং ওয়া দে’তে (কোরিয়ান রাষ্ট্রপতির বাসভবন) ক্ষমতার দ্বন্দ্ব নিয়ে গত ২৮ নভেম্বরের এক প্রতিবেদনে রীতিমতো বোমা ফাটায় স্থানীয় দৈনিক সেগইয়ে ইলবো। রাষ্ট্রপতি ভবনের গোপন সূত্রের বরাত দিয়ে ওই খবরে দাবী করা হয় প্রেসিডেন্ট পার্ক গুণ হে’র ছোট ভাই পার্ক জি ম্যান ও ভদ্রমহিলার পুরনো বন্ধু জং ইয়ুন হো নানাভাবে প্রশাসনিক কার্যক্রমে খবরদারির চেষ্টা করছেন। ওই প্রতিবেদনের ভাষ্যমতে জং সরকারের কোন আনুষ্ঠানিক পদে না থেকেও জাতীয় বিভিন্ন ইস্যুতে প্রেসিডেন্টের সচিবদের সাথে নিয়মিত বৈঠক করছেন। এ ঘটনায় চোং ওয়া দে’র কর্মকর্তারা পরবর্তীতে ওই পত্রিকার বিরুদ্ধে মানহানির মামলা ঠুকে দেন।

 

বক্স অফিসে ‘রোরিং কারেন্টস’ ঝড়

141226_p14_domestic9 (Custom)ষোড়শ শতকের শেষভাগে জাপানী নৌবাহিনীর বিরুদ্ধে কোরিয়ান অ্যাডমিরাল ওয়াই সুন শিনের নাটকীয় বিজয়ের ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রোরিং কারেন্টস’কে বলা হচ্ছে কোরিয়ান চলচ্চিত্রের ইতিহাসে এ যাবতকালের সবচেয়ে ব্যবসাসফল ছবি। ২০ জুলাই ২০১৪ মুক্তি পাওয়ার পর এ পর্যন্ত ছবিটি হলে গিয়ে দেখা হয়েছে মোট ১ কোটি ৭০ লক্ষ বার। অর্জনের তালিকায় যুক্ত হচ্ছে একের পর এক সম্মাননাও। ৫১তম দেজং চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ ছবি ও শ্রেষ্ঠ অভিনেতা এবং ৩৫তম ব্লু ড্রাগন অ্যাওয়ার্ডে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার জিতে নিয়েছে জনপ্রিয় কোরিয়ান অভিনেতা ছই মিন সিক অভিনীত সিনেমাটি।

 

হাসপাতালে স্যামসাং কর্ণধার

10-6_lee_kun_hee (Custom)১০ মে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন স্যামসাং ইলেক্ট্রনিকসের প্রধান লি কুন হে। এরপর থেকেই কোরিয়ান টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন লীর একমাত্র ছেলে জে ইয়ং। আসছে বছর থেকে স্যামসাংয়ের নীতিনির্ধারণী সিদ্ধান্তগুলো ইয়ংই নেবেন বলে ধারণা করা। ৪৬ বছর বয়সী ভদ্রলোকের নেতৃত্বে স্যামসাংয়ের ভবিষ্যৎ কোন পথে মোড় নেবে তা নিয়ে সাধারণের কৌতূহলের কমতি নেই।