Search
Close this search box.
Search
Close this search box.

ওবামাকে কটূক্তি উত্তর কোরিয়ার

US president Barack Obamaগত সোমবার থেকে একাধিকবার বন্ধ হয়ে যায় উত্তর কোরিয়ার ইন্টারনেট ব্যবস্থা, যা এখনো স্বাভাবিক অবস্থায় ফেরেনি। এরই মধ্যে দেশটির থ্রিজি নেটওয়ার্ক সিস্টেমও অকার্যকর হয়ে পড়েছে। মূলত সনি পিকচার্সে সাইবার হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার চলমান দ্বন্দ্বের কারণে দেশটির ইন্টারনেট সংযোগ অনিয়মিতভাবে একাধিকবার বন্ধ ছিল বলে মনে করছেন উত্তর কোরিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সাম্প্রতিক এ ঘটনার জন্য আমেরিকাই দায়ী বলে এক বিবৃতিতে জানিয়েছে তারা। এ কারণে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে কঠোর ভাষায় সমালোচনা করে ‘বানর’ হিসেবে উল্লেখ করে একটি বিবৃতি দিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা কমিশন। খবর রয়টার্স ও এনডিটিভি।

উত্তর কোরিয়ার জাতীয় নিরাপত্তা কমিশনের এই বিবৃতি উত্তর কোরিয়া আর যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান  উত্তেজনাকে আরো বাড়িয়ে দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এতে বলা হয়েছে, ওবামা সবসময় বেপরোয়া হয়ে কথা বলছেন।

chardike-ad

সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, উত্তর কোরিয়া ইচ্ছা করেই ওবামাকে নিয়ে এমন অপমানজনক ভাষায় বিবৃতি দিয়ে থাকতে পারে। জানা যায়, এর আগেও দেশটি যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বিবৃতি দিয়েছিল।

বিশ্লেষকদের মতে, উত্তর কোরিয়া হয়তো ধরেই নিয়েছে যে তাদের দেশে যে সাইবার হামলা হয়েছে, তার পেছনে আমেরিকাই দায়ী। এই ভাষা ব্যবহার করে তারা যেন সেটাই বোঝাতে চাইছে।