Search
Close this search box.
Search
Close this search box.

৫০ হাজার বাংলাদেশী অভিবাসী নিউইয়র্কে পরিচয়পত্র পাচ্ছেন

newyorkযুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বসবাসরত ৫ লাখের বেশি অবৈধ অভিবাসীর পরিচয়পত্র (মিউনিসিপ্যাল আইডেন্টিফিকেশন কার্ড) দেয়ার কাজ শুরু হয়েছে, যার আওতায় সেখানকার ৫০ হাজারের বেশি বাংলাদেশী কার্ড পাবেন। নিউইয়র্কের মেয়র বিল ডি বস্নাসিয়ো সোমবার পরিচয়পত্র বিতরণ কাজের সূচনা করেন। খবর বিডিনিউজের।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন কুইন্স থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলের কংগ্রেস সদস্য গ্রেস মেং, সিটি কাউন্সিলের স্পিকার মেলিসা মার্ক ভিবেরিটো। ৫ বছর মেয়াদি এ পরিচয়পত্র এক বছর বিতরণ করা হবে। শহরের ১৭টি স্থানে এ কার্ডের আবেদন জমা নেয়া হচ্ছে। আবেদনপত্র রয়েছে বাংলাসহ ২৫টি ভাষায়। প্রাথমিকভাবে যেসব স্টেট ও শহরে অবৈধ অভিবাসীদের জন্য বিশেষ এ পরিচয়পত্রের প্রবর্তন করা হয়েছে, তার মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস, অকল্যান্ড, রিচমন্ড, সানফ্রান্সিসকো সিটি, ওয়াশিংটন ডিসি, কানেকটিকাটের নিউ হ্যাভেন সিটি, নিউজার্সির এসবুরি পার্ক, মনমাউথ কাউন্টি। পরিচয়পত্র পেলে অবৈধ অভিবাসীরা শুধু গ্রেফতার ও দেশ থেকে বের করে দেয়ার আতঙ্ক থেকেই মুক্ত হবেন না, কর্মক্ষেত্রেও তারা ন্যায্য পারিশ্রমিকের জন্য দেন-দরবারের অধিকার পাবেন।

chardike-ad

কর্মসূচির উদ্বোধন করে নিউইয়র্কের মেয়র বিল ডি বস্নাসিয়ো বলেন, যাদের কঠোর শ্রম ও মেধার বিনিময়ে এ শহর গড়ে উঠেছে, সেসব কঠোর পরিশ্রমী মানুষেরও অধিকার রয়েছে সম্মান পাওয়ার। অভিবাসীরা এ পরিচয়পত্র ব্যবহার করে নিউইয়র্কের সরকারি স্কুল, হাসপাতাল, ৩৩টি জাদুঘর ও সাংস্কৃতিক কেন্দ্রের সেবা নিতে পারবেন। হিসাব খুলতে পারবেন পপুলার কমিউনিটি ব্যাংক, অ্যামালগ্যামেটেড ব্যাংকসহ ১০টি ব্যাংকে। নিউইয়র্ক পুলিশও সম্মান জানাবে পরিচয়পত্রধারীকে।