Search
Close this search box.
Search
Close this search box.

২৪ ইসরায়েলিকে দেশে ঢুকতে দেওয়া হয়নি

israelবিশ্ব ইজতেমা উপলক্ষে বাংলাদেশে এসেছিল ইসরায়েলের পাসপোর্টধারী ২৪ ব্যক্তি। তাদের কাউকেই বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হয়নি। শেষ পর্যন্ত এ দেশে ঢুকতে না পেরে তারা ফিরে গেছে। তারা নিজেদের ফিলিস্তিনি নাগরিক বলে দাবি করে। বিষয়টি নিয়ে সরকারের ভেতর বেশ তোলপাড় হয়েছে।

সূত্র জানায়, গত ৯ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত টঙ্গীতে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এতে পৃথিবীর বিভিন্ন দেশের নাগরিক অংশ নেয়। তবে এবারের ইজতেমায় আফ্রিকার ইবোলা আক্রান্ত পাঁচটি দেশের নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়। ফলে ওই সব দেশের কেউ ইজতেমায় অংশ নিয়েছে-এমন খবর পাওয়া যায়নি। এর মধ্যে ইজতেমায় যোগ দেওয়ার জন্য গত ৮ জানুয়ারি ইসরায়েলের পাসপোর্ট নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে ২৪ ব্যক্তি। পরে বিমানবন্দর থানার ইমিগ্রেশন কর্মকর্তারা জানতে পারেন, তারা ফিলিস্তিনের নাগরিক। তারা ইসরায়েলের পাসপোর্ট নিয়ে ইজতেমায় যোগ দিতে এসেছে। তারা প্রত্যেকেই বাংলাদেশের কাছে অন অ্যারাইভাল ভিসা কামনা করে। ইমিগ্রেশন পুলিশের এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, তাদের উত্তর সন্তোষজনক না হওয়ায় অন অ্যারাইভাল ভিসা দেওয়া হয়নি। পরে তারা নিজ দেশে ফিরে গেছে।

chardike-ad

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক কোনো সম্পর্ক নেই। দুই দেশের নাগরিকদের মধ্যে আসা-যাওয়াও নেই। ভিসাও দেওয়া হয় না। ফলে হঠাৎ করে ইসরায়েল থেকে তারা কেন বাংলাদেশে এলো, সেটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। যে কারণে তাদের ভিসা দেওয়া হয়নি।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, ‘ইসরায়েলের নাগরিকরা সাধারণত ইজতেমায় আসে না। দেশের এ অবস্থায় তারা হঠাৎ কেন বাংলাদেশে এলো, সেটা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এমনিতেই এবার ইজতেমায় জঙ্গিবাদ ঠেকাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। সেই সময় ইসরায়েলের পাসপোর্ট নিয়ে আসার কারণে বিষয়টি ভাবিয়ে তোলে।’ এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, ‘অন অ্যারাইভাল ভিসার ক্ষেত্রে যে দেশের নাগরিকই হোক তার সাক্ষাৎকার নেওয়া হয়ে থাকে। সন্তোষজনক উত্তর না মিললে ভিসা দেওয়া হয় না।’

অন্যদিকে গত ২৬ নভেম্বর ইজতেমা উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। এ সভায় বিশ্ব ইজতেমায় ইবোলা আক্রান্ত দেশের নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত হয়। দেশগুলোর মধ্যে ছিল নাইজেরিয়া, লাইবেরিয়া, মালি, গিনি ও সিয়েরালিওন। সংশ্লিষ্ট সূত্র জানায়, সিদ্ধান্ত অনুযায়ী এসব দেশের নাগরিকদের এবার ভিসা দেওয়া হয়নি।