Search
Close this search box.
Search
Close this search box.

খরায় আক্রান্ত ব্রাজিলের তিন প্রদেশ

brazilব্রাজিলের তিনটি প্রদেশে মারাত্মক খরা দেখা দিয়েছে। আট দশকের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ অনাবৃষ্টির ঘটনা বলে জানিয়েছে সেদেশের সরকারি একটি সূত্র। এর ফলে ওই অঞ্চলগুলোর কৃষি ও বিদ্যুত্ উত্পাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির সরকার। খবর বিবিসি।

ব্রাজিলের পরিবেশমন্ত্রী ইজাবেলা টেইজেইরা এক সংবাদ সম্মেলনে উদ্ভুত পরিস্থিতিকে ‘সংকটজনক’ ও ‘উদ্বেগের কারণ’ হিসেবে আখ্যায়িত করে জানিয়েছেন, মোট তিনটি প্রদেশ খরার শিকার হয়েছে। ‘১৯৩০ সাল থেকে এত ভয়াবহ অবস্থা আর কখনো হয়নি। আক্রান্ত অঞ্চলগুলো হলো সাও পাওলো, রিও ডি জেনিরো ও মিনাস জেরাইস। এসব অঞ্চলের অধিবাসীদের পানি সঞ্চয় করে রাখার পরামর্শ দেয়া হয়েছে’, বলেন ইজাবেলা। পরিস্থিতি মোকাবেলা করার জন্য জরুরী সভাও অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন তিনি। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘গত ৮৪ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ খরা। এতে আমাদের অর্থনীতি প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হবে। বিশেষ করে কৃষিভিত্তিক শিল্পকারখানা ও জলবিদ্যুত্ কেন্দ্রগুলোর উত্পাদন কমে যাবে।’ দেশটির পরিবেশ সচিব আন্দ্রে করিয়া সংকটের কথা স্বীকার করে এর দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন।

chardike-ad

জানা গেছে, সাও পাওলো থেকে প্রথম এই সংকট শুরু হয়েছে। সেখানকার অধিবাসীরা কিছুদিন ধরেই চাহিদার তুলনায় সরবরাহ লাইনে কম পানি পাচ্ছেন। এরপর রিও ডি জেনিরোতেও কেন্দ্রীয় রিজার্ভারে প্রথমবারের মতো পানির উচ্চতা শূন্যতে নেমে আসে। তবে বিশেষজ্ঞরা এ অবস্থার জন্য সরকারের অপরিকল্পনা ও অদক্ষতাকেই দায়ী করেছেন। বিরোধী রাজনৈতিক দলও এ ঘটনায় সরকারের তীব্র সমালোচনা করেছে।