Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় একমাত্র ব্রিটিশ হিন্দুজা ব্রাদার্স

GREAT BRITAINবিশ্বের শীর্ষ ৮০ বিলিয়নেয়ারের মধ্যে ব্রিটেন থেকে শুধু ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজা ব্রাদার্সেরই নাম উঠে এসেছে। প্রায় ১৪ বিলিয়ন ডলার মূল্যমানের সম্পদের অধিকারী হিন্দুজা ভাইদের মধ্যে শ্রীচাঁদ ও গুপিচাঁদ হিন্দুজা বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে ৬৬তম অবস্থানে রয়েছেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) উপস্থাপিত অক্সফামের সাম্প্রতিক জরিপ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। খবর পিটিআই।

গত বছরের মার্চে ফোর্বসের প্রকাশিত ধনীদের তালিকা ও বিনিয়োগ ব্যাংক ক্রেডিট সুইস থেকে নেয়া তথ্যের মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। এসব তথ্যের মাধ্যমে দেখা যাচ্ছে, লন্ডনভিত্তিক এ উদ্যোক্তা ব্যবসায়ীরাই ব্রিটেনে শীর্ষ ধনী। তাদের হিন্দুজা গ্রুপ কনগ্লোমারেটের বিশ্বব্যাপী গাড়ি থেকে ব্যাংকিং, আবাসন ও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন রকম ব্যবসা রয়েছে।

chardike-ad

হিন্দুজা ভ্রাতাদের পর ব্রিটিশ ধনী হিসেবে গিলার্ড গ্রসভেনরের নাম রয়েছে অক্সফামের তালিকার ৯৪তম অবস্থানে। তার সম্পদের পরিমাণ ১২ বিলিয়ন ডলার।

‘ওয়েলথ: হেভিং ইট অল অ্যান্ড ওয়ান্টিংস মোর’ নামে অক্সফামের তালিকায় শীর্ষে রয়েছে ৭৬ বিলিয়ন ডলার সম্পদের মালিক ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের নাম। এর পরই রয়েছেন মেক্সিকোর ব্যবসায়ী কার্লোস স্লিম হেলু ও অন্যতম বিনিয়োগকারী ওয়ারেন বাফেট।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০১০ সালে বিশ্বের শীর্ষ ৮০ জন ধনীর হাতে ১ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারের সম্পদ ছিল। গত বছর ফোর্বসের তালিকায়ও শীর্ষে থাকা এ ৮০ জন ধনীর মোট সম্পদ দাঁড়িয়েছে ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার। অর্থাৎ মাত্র চার বছরে এ ধনীদের সম্পদ বেড়েছে ৬০০ বিলিয়ন ডলার। বিত্ত-বৈভবের এ দ্রুত প্রবৃদ্ধির মাধ্যমে দেখা যাচ্ছে, সবচেয়ে সম্পদশালী ১ শতাংশের হাতে বৈশ্বিক সম্পদের ৪৮ শতাংশ রয়েছে। আর বাদবাকি ৫২ শতাংশ সম্পদ রয়েছে ৯৯ শতাংশ জনগোষ্ঠীর কাছে, যা আয়বৈষম্যের চিত্রকে আরো প্রকট করে তুলেছে।