Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি যেতে নিবন্ধন নিয়ে বিভ্রান্তি

soudiসরকার ঘোষিত বিনা খরচে সৌদি আরব যেতে নিবন্ধন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। নিবন্ধনের জন্য মফস্বল এলাকা থেকে হাজার হাজার মানুষ ঢাকায় প্রবাসী কল্যাণ ভবনের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো কার্যালয়ে জড়ো হয়েছেন।
সোমবার সৌদি আরবের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী আহমেদ আল ফাহাদের নেতৃত্বে সৌদি প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানান, বাংলাদেশি শ্রমিকরা ‘বিনা পয়সায়’ সৌদি আরব যেতে পারবেন। সৌদি আরবে যেতে শ্রমিকদের যাতায়াত, ভিসা বা মেডিকেল ফি বাবদ কোনো টাকা খরচ হবে না। তবে তাদের পাসপোর্ট, নিবন্ধন ও ঢাকায় যাতায়াত বাবদ ১৫-২০ হাজার টাকা খরচ হতে পারে।
মন্ত্রীর এ ঘোষণার পর হরতাল-অবরোধের মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে সোমবার রাত থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষ ঢাকায় আসতে শুরু করেন। মঙ্গলবার প্রবাসী কল্যাণ ভবনের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো কার্যালয়ের সামনে গিয়ে দেখা যায় নিবন্ধনের জন্য হাজার হাজার মানুষ জড়ো হয়েছেন। তাদের ধারণা, নিবন্ধন করলেই বিনা খরচে সৌদি আরবে যাওয়া যাবে।
বগুড়া থেকে আসা আবদুল ওয়াদুদ সমকালকে জানান, বিনা খরচে সৌদি আরব যেতে ঢাকায় এসে নিবন্ধন করতে হবে জেনেই তিনি জীবনের ঝুঁকি নিয়ে সোমবার রাতে ট্রেনে ঢাকায় এসেছেন।
আবদুল ওয়াদুদের মতো অনেকে এ ধারণা নিয়েই নিবন্ধনের জন্য ঢাকায় এসেছেন।
এ বিষয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন নাহার বলেন, নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। ইতোমধ্যে বিদেশ যাওয়ার জন্য ২২ লাখ কর্মী নিবন্ধন করেছেন।
তিনি জানান, সৌদি আরব যাওয়ার জন্য আলাদা কোন নিবন্ধনের প্রয়োজন নেই। ফলে নিবন্ধনের জন্য উদ্বিগ্ন হওয়ারও কিছু নেই। দেশের ৬৪ জেলায় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কার্যালয় রয়েছে। সেখানে গিয়ে নিবন্ধন করা যাবে।
এছাড়াও চলামান ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় নির্ধারিত স্টলে নিবন্ধন করা যাবে বলেও জানান তিনি। সমকাল।