Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি প্রিন্স ঢাকায় আসছেন আজ

soudi-princeদু’দিনের সফরে ঢাকায় আসছেন সৌদি প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদ। আজ সোমবার বিকেলে নিজস্ব বিমানে করে বাংলাদেশে পৌঁছবেন তিনি। তার এ সফরকে কাজে লাগিয়ে সৌদি আরবে আরও বেশি জনশক্তি পাঠানোর পথ সুগম করতে চায় সরকার। এ ছাড়া সৌদি প্রিন্সের সফরকালে বহুল আলোচিত ফায়েল খায়ের প্রকল্পে হাজার কোটি টাকা দানের রহস্য উন্মোচন করা হবে বলে ঘোষণা দিয়েছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। ২০০৭ সালে ঘূর্ণিঝড় ও সিডরে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এক সৌদি নাগরিক এক হাজার কোটি টাকা দান করেন। আইডিবি এখনও ওই দাতার নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি।

সৌদি আরবের সাবেক বাদশা আবদুল্লাহর সপ্তম ছেলে তুর্কি বিন আবদুল্লাহ। ৪৪ বছর বয়সী প্রভাবশালী এ প্রিন্স রিয়াদ প্রদেশের গভর্নর ছিলেন। বর্তমানে তিনি আবদুল আজিজ ফাউন্ডেশন দেখভাল করেন। রিয়াদে প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ হাসপাতাল পরিচালনার দায়িত্বও পালন করেন তিনি। প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহর সঙ্গে তার ছোটভাই বদর বিন আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদ এবং আইডিবির প্রেসিডেন্ট ড. আহমেদ মোহাম্মেদ আলীসহ ১৮ জনের প্রতিনিধি দলও বাংলাদেশ সফরে আসছে। ২০১২ সালে সৌদি প্রিন্স এবং ধনাঢ্য ব্যবসায়ী ওয়ালিদ বিন তালাল পাঁচ ঘণ্টার সফরে ঢাকায় আসেন। এর আগে ২০০৫ সালে বাংলাদেশের পাঁচ তারকা একটি হোটেল কেনার আগ্রহ প্রকাশ করে আলোচনায় উঠে আসেন তিনি।

chardike-ad

আইডিবি ফায়েল খায়ের কর্মসূচির সমন্বয়ক সুফি মোশতাক আহমেদ বলেন, প্রিন্সের ঢাকা সফর খুবই গুরুত্বপূর্ণ। দু’দেশের সরকার বিষয়টি গুরুত্ব সহকারে নিয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌদি প্রিন্স তুর্কি যৌথভাবে আইডিবির অর্থায়নে ফায়েল খায়ের কর্মসূচির আওতায় নির্মিত সাতটি স্কুল কাম সাইক্লোন শেল্টার উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি প্রিন্সের বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে বলেও জানা গেছে। বৈঠকে আরও শ্রমশক্তি নেওয়ার প্রস্তাব দেবে বাংলাদেশ।

হাজার কোটি টাকা দানের রহস্য উন্মোচন: ২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডরের আঘাতের পর নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বাংলাদেশের উপকূলবর্তী এলাকার মানুষের সাহায্যের জন্য ১৩ কোটি ডলার বা এক হাজার কোটি টাকা অনুদান দেন। সেই অর্থে বাংলাদেশ সরকারের সঙ্গে যৌথভাবে একটি প্রকল্প হাতে নেয় আইডিবি। প্রকল্পটির নাম দেওয়া হয় ফায়েল খায়ের বা নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি। বিপুল অর্থ দানকারী ওই ব্যক্তি ছিলেন সৌদি আরবের প্রয়াত বাদশা আবদুল্লাহ বিন আবদুল আজিজ। আগামীকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আইডিবি প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মেদ আলী আনুষ্ঠানিকভাবে তার নাম প্রকাশ করবেন বলে জানা গেছে। এ কর্মসূচির আওতায় ১১ কোটি ডলার ব্যয়ে ১৮০টি বিদ্যালয় ও আশ্রয়কেন্দ্র নির্মাণ ও দুই কোটি ডলার সিডরে আক্রান্তদের পুনর্বাসন কাজে বরাদ্দ দেওয়া হয়।