Search
Close this search box.
Search
Close this search box.

জেদ্দায় দৈনিক আটক ১ হাজার অভিবাসী

arrested-illigal-residemce
গ্রেপ্তার হওয়া অভিবাসীদের পুলিশ স্টেশনে নেওয়া হচ্ছে

শ্রম আইন ও আবাসন নীতি ভঙ্গের দায়ে সৌদি আরবের জেদ্দা থেকে দৈনিক গড়ে প্রায় ১ হাজার অভিবাসী শ্রমিককে আটক করা হয় বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয় একটি পত্রিকার বরাত দিয়ে শনিবার আরব নিউজ এ খবর প্রকাশ করেছে।

chardike-ad

এতে বলা হয়, প্রায় ১ বছর আগে থেকেই অবৈধ শ্রমিকদের ওপর ধরপাকড় শুরু করে সৌদি সরকার। অভিযানে এ পর্যন্ত হাজার হাজার অভিবাসী শ্রমিককে আটক ও গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি আরবে প্রবাসী রয়েছে প্রায় ৯১ লাখের মতো। যার মধ্যে বাংলাদেশের প্রবাসী রয়েছে ১০ লাখ ৩১ হাজার। তবে গড় আটক শ্রমিকদের মধ্যে বাংলাদেশি রয়েছে কিনা বা থাকলেও তার সংখ্যা কত- তা স্পষ্ট করা হয়নি প্রতিবেদনে।

প্রসঙ্গত, ২০১৩ সালের শুরুর দিকে দেশটির সরকার সে দেশে অবস্থান করা অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ দেয়। আবার অনেককে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়। বৈধ হওয়ার জন্য কিছু শর্তের সাথে সাথে সময়ও বেধে দেয় সরকার। ওই বছরের ৩ নভেম্বর সেই সময় শেষ হয়।

এর পরও বৈধ হতে না পারা বা না হওয়া শ্রমিকদের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সরকার।

তবে শ্রমিকদের কয়েকজন স্থানীয় ওই পত্রিকাকে জানিয়েছে, সৌদি আরবে থাকার জন্য তাদের পরিকল্পনা রয়েছে। আর তাই কাজ খুঁজে বেড়াচ্ছেন।

অভিবাসী শ্রমিক আব্দুলগফুর খান জানান, তার আবাসন পারমিট রয়েছে। কিন্তু সৌদিতে আসার ৩ মাস পর তার মালিক জানিয়ে দিয়েছেন, তাকে বেতন দিতে পারবেন না। এরপর থেকে তিনি দৈনিক মজুরীতে কাজ করে যাচ্ছেন।