Search
Close this search box.
Search
Close this search box.

২১ মিশরীয়র শিরশ্ছেদের ভিডিওটি হলিউডের স্টুডিওতে তৈরি!

is-killলিবিয়ায় ২১ মিশরীয় খ্রিষ্টানের শিরশ্ছেদের ভিডিও ভুয়া বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। গত সপ্তাহে মর্মান্তিক ওই ভিডিওটি প্রকাশ করে সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

ভিডিও ফুটেজে দেখা যায়, লিবিয়ার একটি নির্জন সমুদ্রসৈকতে হাত বাঁধা কমলা রঙের পোশাক পরিয়ে ২১ জনকে সারিবদ্ধভাবে নিয়ে যাওয়া হচ্ছে। কালো পোশাকে মাস্ক পরা জিহাদিরা তাদের একসঙ্গে বসিয়ে শিরশ্ছেদ করছে।

chardike-ad

কিন্তু বিশেষজ্ঞদের প্রশ্ন হচ্ছে, বিশ্ববাসী ওই হত্যাকাণ্ডের ঘটনা বিশ্বাস করতে পারেন। কিন্তু একটি চিত্রে দেখা গেছে, জিহাদিরা সাত ফুট লম্বা। এটা হয়তো উদ্দেশ্যপ্রণোদিতভাবে তৈরি করা হয়ে থাকতে পারে।

এখানে আরো সন্দেহ আছে, তাদের একই সময় একই সৈকতে একসঙ্গে শিরশ্ছেদ করা হয়েছে। তাদের আলাদা আলাদাভাবে কেন শিরশ্ছেদ করা হলো না। আলাদা কোনো জায়গায় কেন করা হলো না?

বিশেষজ্ঞরা মনে করছেন, ভিডিওটির মূল শট হলিউডের ব্লকবাস্টার কোনো স্টুডিও থেকে ‘গ্রিন স্ক্রিন’-এর মাধ্যমে নেওয়া হয়েছে। আর সৈকতের ব্যাকগ্রাউন্ড নেওয়া হয়েছে আর একটি স্টেজ থেকে।

ফ্লোরিডাভিত্তিক একটি সন্ত্রাস ও বিশ্লেষণমূলক গবেষণা প্রতিষ্ঠানের গবেষক ভারান খান ফক্স নিউজকে বলেন, ভিডিওতে বেশ কিছু ত্রুটি রয়েছে- যা এটাকে ভুয়া প্রমাণিত করার জন্য যথেষ্ট। সৈকতে হেঁটে যাওয়ার সময় জিহাদিদের সাত ফুট লম্বার মতো দেখা যাচ্ছে। যেটা তাদের ভিকটিমদের চেয়ে দুই ফুট বেশি উঁচু।

খানের বিশ্লেষণকে সমর্থন দিয়েছেন হলিউডের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ম্যারি ল্যাম্বার্ট। তিনি বলেছেন, ভিডিওতে খর্বাকায় খ্রিষ্টানদের চেয়ে জিহাদিরা অনেক বেশি লম্বা।

খান আরো বলেন, এর আগে সিরিয়া ও ইরাকে শিরশ্ছেদকারী আইএস নেতা ‘জন’ এর চেয়েও অনেক বেশি লম্বা তারা। জন ইংল্যান্ডের উঁচু ব্যক্তিদের একজন বলে মনে করা হয়।