Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় নববর্ষ পালন শুরু

অনলাইন প্রতিবেদক, ৯ ফেব্রুয়ারী, ২০১৩ ঃ

কোরিয়ায় আজ নববর্ষ পালন শুরু হয়েছে। আগামীকাল নববর্ষের দিন হলেও আজ সরকারী ছুটির কারণে নববর্ষের আমেজ পাওয়া যাচ্ছে এখনি। মূলত চীনের রীতি অনুসরণ করে কোরিয়ানরাও এই নববর্ষ পালন করে থাকে। নববর্ষে প্রায় ৭০ শতাংশেরও বেশি মানুষ তাদের বাড়ির উদ্দেশে পাড়ি দিবে বলে জানিয়েছে কোরিয়ান পত্রিকা জুসন ইলবো। কোরিয়ার ট্রান্সপোর্ট অথরিটি প্রচুর পরিমাণ অতিরিক্ত যানবাহন নামিয়েও যাত্রী পরিবহনে হিমশিম খাচ্ছে। যেখানে সিউল থেকে বুসান যেতে সময় লাগে ৪ থেকে ৫ ঘন্টা সেখানে আজ থেকে সোমবার পর্যন্ত ৯ ঘন্টা লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নববর্ষ উপলক্ষে সর্বত্র ছুটির আমেজ থাকায় বাংলাদেশীরাও বিভিন্ন দর্শনীয় স্থানে কিংবা বন্ধুদের বাসায় ঘুরতে যাওয়ার মাধ্যমেই ৩ দিনের ছুটি কাজে লাগাচ্ছেন। কোরিয়াতে চুসক এবং নববর্ষেই বড় ছুটি পাওয়া যায়।

chardike-ad
নববর্ষের শুরুতেই জ্যামে আটকে আছে হাজারো গাড়ি

নববর্ষ উপলক্ষে প্রত্যেক সিটি কর্পোরেশন কোরিয়ান সংস্কৃতির সাথে সংগতি রেখে অনুষ্টান পালন করছে। বিদেশীদের জন্য কোরিয়া ট্যুরিজম অর্গনাইজেশন এবং সিউল সিটি বিভিন্ন অনুষ্টানের আয়োজন করেছে। ব্যাংক অব কোরিয়া নববর্ষ উপলক্ষে ৪২ মিলিয়ন ১০ হাজার উওনের এবং ৩৭ মিলিয়ন ৫০ হাজার উওনের নতুন নোট বাজারের এনেছে গতকাল।