Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রকে নেতানিয়াহুর হুঁশিয়ারি

israil prইরানের বিতর্কিত পরমাণু প্রকল্প ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু । তিনি বলেছেন, তেহরানের পরমাণু প্রকল্পের বিষয়ে কোনো চুক্তি সই করা হলে ইরানের পরমাণু বোমা তৈরি ঠেকানোর পরিবর্তে এই পথকে আরো সুগম করবে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিরোধী দল নিয়ন্ত্রিত কংগ্রেসে দেওয়া ভাষণে নেতানিয়াহু ইরানের পরমাণু প্রকল্প শুধু তেলআবিবের জন্যই নয়, পুরো বিশ্বের জন্য হুমকিস্বরুপ বলে মন্তব্য করেন।

chardike-ad

ইরানের বিতর্কিত পারমাণবিক কার্যক্রম সীমিত পর্যায়ে রাখতে একটি গ্রহণযোগ্য চুক্তিতে পৌঁছাতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্বের ছয় শক্তিধর রাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সঙ্গে এই প্রচেষ্টায় শামিল হয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। সহযোগী হিসেবে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে একের পর এক বৈঠক ও সম্মেলন হলেও এখনো কোনো চুক্তিতে আসা সম্ভব হয়নি। মার্চেই ওই আলোচনার সময়সীমা শেষ হবে। এর মধ্যে একটি গ্রহণযোগ্য চুক্তিতে পৌঁছানোর জন্য সব পক্ষই চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ওই পরমাণু আলোচনার বিষয়ে প্রথম থেকেই বিরোধিতা করে আসছে ইসরায়েল। দেশটির দাবি, ওই আলোচনার মাধ্যমে অর্থনৈতিক ও কূটনীতিক সুবিধা পাবে ইরান। আর এতে পরমাণু প্রকল্প আরো বিস্তৃত করবে তেহরান। এ নিয়ে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েল ও যুক্তরাষ্ট্রর মধ্যে তীব্র টানাপোড়েন সৃষ্টি হয়।

ওবামা প্রশাসনের তীব্র বিরোধিতা সত্ত্বে কংগ্রেসে ভাষণ দিতে যুক্তরাষ্ট্রের যান নেতানিয়াহু। এই প্রথম যুক্তরাষ্ট্র সফর গিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করবেন না তিনি।

ভাষণে এ বিষয়টি খোলাসা করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে নাক গলাতে আসিনি। যুক্তরাষ্ট্র ও ইসরায়েল সম্পর্ক দেশটির রাজনীতির ঊর্ধ্বে। খারাপ চুক্তি চেয়ে কোনো চুক্তি না করার পক্ষে আমি। এটা খুব খারাপ চুক্তি।’

ইরানকে সন্ত্রাসী ও জঙ্গি গোষ্ঠীর সর্দার বলেও বক্তব্যে মন্তব্য করেন তিনি। ফলে দেশটির সঙ্গে কোনো সমাঝোতা করলে ইসলামিক স্টেট (আইএস) এর মতো জঙ্গিদের সহায়তা করা হবে বলেও অভিযোগ করেন নেতানিয়াহু।

এর আগে নেতানিয়াহুর ভাষণ স্ক্রিপ পড়ে বারাক ওবামা বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রীর বক্তব্যে নতুন কিছু নেই। তেহরানকে বিপজ্জনক পরমাণু অস্ত্র তৈরি করা ঠেকাতে কোনো ধরনের বিকল্প প্রস্তাব নেতানিয়াহুর ভাষণে নেই।