Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে নিষিদ্ধ হলো গরুর মাংস

cowভারতের মহারাষ্ট্রে সম্পূর্ণভাবে নিষিদ্ধ হলো গরুর মাংস। গরু জবাই, মাংস বিক্রি বা মাংস রাখা এই আইনে দণ্ডনীয় অপরাধ। এ জন্য সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা অনলাইন।

chardike-ad

মহারাষ্ট্র ভারতের অন্যতম জনবহুল রাজ্য। এখানে হিন্দু জনসংখ্যাই বেশি। হিন্দুদের কাছে গরু পবিত্র প্রাণী। দীর্ঘদিন ধরে এ রাজ্যের হিন্দুরা গরু জবাই নিষিদ্ধ করার দাবি জানিয়ে আসছিল। অবশেষে তাদের সেই স্বপ্ন পূরণ হলো। অবশ্য এর আগেই ভারতের কয়েকটি রাজ্যে গরু জবাই নিষিদ্ধ করা হয়েছে।

ভারতের বাণিজ্যিক রাজধানী খ্যাত এবং দেশটির সবচেয়ে জনবহুল শহর, মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে এই আইন কার্যকর হওয়ায় বিতর্কের সৃষ্টি হয়েছে। জনাকীর্ণ এই শহরে অসংখ্য মুসলিম রয়েছে। তবে মহারাষ্ট্রের মোট জনসংখ্যার মাত্র ১৩ ভাগ মুসলিম।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মঙ্গলবার গরু জবাই নিষিদ্ধসংক্রান্ত বিল অনুমোদন করায় তা আইনে পরিণত হয়েছে। প্রায় ২০ বছর আগে মহারাষ্ট্রের বিধানসভায় বিলটি পাস হয়। কিন্তু তা অনুমোদনের জন্য এর আগে কখনো রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়নি। ফলে তা সেভাবেই পড়ে ছিল। অবশেষে মঙ্গলবার ২০ বছরের জট ছাড়িয়ে দিলেন প্রণব মুখার্জি।

তবে গরু জবাই নিষিদ্ধ করা হলেও মহিষ জবাইয়ে কোনো নিষেধাজ্ঞা রাখা হয়নি।

রাষ্ট্রপতি বিলটি অনুমোদন করায় তাকে ধন্যবাদ জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনবিস। এক টুইটে তিনি লিখেছেন, ‘গরু জবাই নিষিদ্ধ করার স্বপ্ন আজ পূরণ হয়েছে আমাদের।’

মহারাষ্ট্রের রাজ্যসভায় বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি ও শিবসেনা জোট সরকার। স্থানীয় এই সরকারের অধিকাংশ বিধায়ক গরু জবাই নিষিদ্ধকরণ আইনের পক্ষে রয়েছেন।