Search
Close this search box.
Search
Close this search box.

৪ মাসে ২ লাখ বিদেশিকে ফেরত পাঠাল সৌদি

arrestগত ৪ মাসে ২ লাখেরও বেশি বিদেশি শ্রমিককে সৌদি আরব ছাড়তে হয়েছে। অবৈধভাবে বসবাস ও শ্রম আইন ভঙ্গের দায়ে এসব শ্রমিককে দেশে পাঠিয়েছে দেশটির সরকার।

দেশটির পাসপোর্ট ডিপার্টমেন্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

chardike-ad

শুক্রবার সৌদি আরবের প্রভাবশালী সংবাদ মাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের অক্টোবর মাসে এ অভিযান শুরু হয়। সেদিন থেকে ২২ নভেম্বর পর্যন্ত ৫৮ হাজার ৭১০ জন, ২৩ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ৬৩ হাজার ৭৬২ জন এবং ২৩ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারি পর্যন্ত ৫৯ হাজার ৫৬৯ জন অবৈধ প্রবাসীকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

মক্কা অঞ্চলের পাসপোর্ট দপ্তরের পরিচালক মেজর জেনারেল খালাফাল্লাহ্ আল-তুওয়েরেকি বলেন, ৪র্থ মাসে (২১ জানুয়ারি থেকে ৩ মার্চ) শুধু রাব্বি আল থানি থেকে ৪১ হাজার অবৈধ প্রবাসীকে দেশে ফেরত পাঠানো হয়।

তিনি বলেন, বিতাড়িত শমিকদের মধ্যে বিভিন্ন দেশের নাগরিক রয়েছে। প্রতিদিন এ ডিপার্টমেন্ট ১ হাজার ৫০০ থেকে ২ হাজার জন অবৈধ প্রবাসীদের বিতাড়িত করা হচ্ছে।

তবে এসব শ্রমিকের মধ্যে কতজন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে বা তাদের মধ্যে বাংলাদেশি শ্রমিক রয়েছে কি না তা প্রতিবেদনে জানানো হয়নি।

সরকারি কর্মকর্তারা বলছেন, বিদেশি শ্রমিকরা দেশের কাজে বিঘ্নতা সৃষ্টি করছে এবং বসবাসের আইন ভঙ্গ করছে। তাদের বিচারের মুখোমুখি করা হবে এবং দেশে ফেরত পাঠানো হবে।

পাসপোর্ট ডিপার্টমেন্টের লেফটেন্যান্ট কর্নেল আহমেদ আল লাহিদান বলেন, অবৈধ শ্রমিকদের খুঁজে বের করতে ৩৭ টি কমিটি গঠন করা হয়েছে। তাদের খুঁজে বের করে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে। দেশে অবস্থিত বিভিন্ন দূতাবাস ও বিমানবন্দর দিয়ে তাদের দেশে ফেরত পাঠান হয়।