Search
Close this search box.
Search
Close this search box.

প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১৫ ধনী

প্রতিবছরের মতো এবছরও বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। ধনকুবেরদের তালিকায় আবারও এক নম্বর স্থানটি দখল করে নিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। ফোর্বস ম্যাগাজিনের বার্ষিক গ্লোবাল বিলিয়নেয়ারদের তালিকায় গত ২১ বছরের মধ্যে ১৬ বারই তিনি বিশ্বের শীর্ষ ধনী নির্বাচিত হয়েছেন।

ফোর্বস ম্যাগাজিনের প্রকাশিত শীর্ষ বিলিয়নেয়ারদের তালিকায় প্রযুক্তি বিশ্বের আরও অনেকেই রয়েছেন। ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার ফোর্বসের তালিকা থেকে প্রযুক্তি বিশ্বের শীর্ষ ধনী ১৫ জন ব্যক্তিদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। দেখে নিন প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১৫ জন ধনী এবং ফোর্বসের তালিকায় পুরো বিশ্বের ধনীদের মধ্যে তাদের র‌্যাংক।

chardike-ad

 

১. বিল গেটস। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা। বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি। মোট সম্পদ ৭৯.২ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৫৯ বছর।

bil gats

 

 

২. ল্যারি এলিসন। ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সিইও। বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি। মোট সম্পদ ৫৪.৩ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৭০ বছর।

elison

 

৩. জেফ বেজোস। অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং সিইও। বিশ্বের ১৫তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ৩৪.৮ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৫১ বছর।

bejos

 

৪. মার্ক জাকারবার্গ। ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং সিইও। বিশ্বের ১৬তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ৩৩.৪ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৩০ বছর।

mark

 

৫. ল্যারি পেজ। গুগলের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও। বিশ্বের ১৯তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ২৯.৭ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৪১ বছর।

page

 

৬. সের্গেই ব্রিন। গুগলের সহ-প্রতিষ্ঠাতা এবং বিশেষ প্রজেক্টের পরিচালক। বিশ্বের ২০তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ২৯.২ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৪১ বছর।

brin

 

৭. জ্যাক মা। আলিবাবার প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। বিশ্বের ৩৩তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ২২.৭ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৫০ বছর।

jack

 

৮. স্টিভ বলমার। মাইক্রোসফটের সিইও। বিশ্বের ৩৫তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ২১.৫ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৫৮ বছর।

stiv

 

৯. লরেন পাওয়েল। এমারসন কালেক্টিভের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। এ ছাড়া তার আরেকটি বিশেষ পরিচয় হচ্ছে, তিনি অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের স্ত্রী। লরেন পাওয়েল বিশ্বের ৪৫তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৯.৪ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৫১ বছর।

 

loren

 

১০. মাইকেল ডেল। ডেলের সিইও। বিশ্বের ৪৭তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৯.২ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৫০ বছর।

dell

 

১১. আজিম প্রেমজি। উইপ্রো লিমিটেডের চেয়্যারমান। বিশ্বের ৪৮তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৯.১ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৭৯ বছর।

ajim

 

১২. পল অ্যালেন। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা। বিশ্বের ৫১তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৭.৫ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৬২ বছর।

pol

 

১৩. মা হুতেং। টেনসেন্টের চেয়্যারমান এবং সিইও। বিশ্বের ৫৬তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৬.১ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৪৩ বছর।

ma

 

১৪. রবিন। বাইদুর প্রতিষ্ঠাতা এবং সিইও। বিশ্বের ৬২তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৫.৩ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৪৬ বছর।

robin

 

১৫. শিব নাদের। এইচসিএল গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা। বিশ্বের ৬৬তম ধনী ব্যক্তি। মোট সম্পদ ১৪.৮ বিলিয়ন ডলার। বর্তমান বয়স ৬৯ বছর।

shib